Logo
Logo
×

অর্থনীতি

ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানি

ঋণের হালনাগাদ তথ্য ঘটনার দিনই সিআইবিকে জানাতে হবে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ মে ২০২৪, ১০:৪০ পিএম

ঋণের হালনাগাদ তথ্য ঘটনার দিনই সিআইবিকে জানাতে হবে

বাণিজ্যিক ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলোকে ঋণের সব ধরনের হালনাগাদ তথ্য কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুারোকে (সিআইবি) ঘটনার দিনই জানাতে হবে। অর্থাৎ যেদিন ঋণ মঞ্জুর, বিতরণ, নবায়ন, পুনঃগঠন, ঋণ সীমা বাড়ানো হয় ওই দিনই এসব তথ্য সিআইবিকে জানাতে হবে। 

সিআইবির তথ্যের মান উন্নয়ন ও গ্রাহকদের হালনাগাদ তথ্য সংরক্ষণ করার লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মাধ্যমে কোনো গ্রাহক খেলাপি হলে ওই দিনই তা সিআইবিকে জানাতে হবে।

এ বিষয়ে সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

সূত্র জানায়, এর আগে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে (বর্তমানে ফাইন্যান্স কোম্পানি) গ্রাহকের ঋণের তথ্যে পরিবর্তন আসার পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হতো। নতুন এই বিধান জারির মাধ্যমে আগের নিয়মটি প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

সিআইবিকে আধুনিকায়ন করায় কেন্দ্রীয় ব্যাংক এসব তথ্য ঘটনার দিনই অর্থাৎ রিয়েল টাইমের মধ্যেই সংগ্রহ করছে। ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলোকে এসব তথ্য সিআইবিতে অনলাইনে ফাইল আকারে পাঠাতে হবে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম