Logo
Logo
×

অর্থনীতি

পোশাক খাতে সর্বোচ্চ রপ্তানি আয়ের মাস জানুয়ারি: বিজিএমইএ

Icon

উত্তরা পশ্চিম (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৪, ১১:৩৯ পিএম

পোশাক খাতে সর্বোচ্চ রপ্তানি আয়ের মাস জানুয়ারি: বিজিএমইএ

দেশের পোশাক খাতে সর্বোচ্চ রপ্তানি আয়ের মাস হিসেবে উঠে এসছে চলতি বছরের জানুয়ারি মাসের নাম। 

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে আয়োজিত সেমিনারে এই পরিসংখ্যান তুলে ধরেছেন সংগঠনটির সভাপতি ফারুক হাসান।

পরিসংখ্যানে বলা হয়, এপ্রিল ২০২১ থেকে মার্চ ২০২২ এই এক বছরে বাংলাদেশে পোশাক খাতে রপ্তানি আয় ছিল ৩৯.৪০ বিলিয়ন ডলার। ২০২২-২৩ সালে তা গিয়ে দাঁড়ায় ৪৬.৪৪ বিলিয়ন মার্কিন ডলারে।

আর  এপ্রিল ২০২৩ থেকে মার্চ ২০২৪ পর্যন্ত এই খাতে পোশাক রপ্তানি হয়েছে ৪৮.৯৪ বিলিয়ন ডলার। এরমধ্যে ২০২৪ সালের শুধুমাত্র জানুয়ারি মাসেই রপ্তানি হয়েছে ৪.৯৭ বিলিয়ন ডলার সমমূল্যের পোশাক। যা বিগত বছরগুলোর যেকোন বছরের জানুয়ারি মাসের তুলনায় একক মাস হিসেবে সর্বোচ্চ রপ্তানির মাস হিসেবে উল্লেখ করা হয়েছে। 

এসময় লিখিত বক্তব্যে সংগঠনটির সভাপতি চলতি ২০২৪ সাল নাগাদ পোশাক রপ্তানি ৫০ বিলিয়ন ডলার অতিক্রম করার আশাবাদ ব্যক্ত করে বলেন, আমরা রপ্তানিখাতে ভালনারিবিলিটি কাটিয়ে উঠার জন্য বরাবরই বাজার সম্প্রসারণ ও নতুন বাজার তৈরি উপর বিশেষ গুরুত্ব দিচ্ছি।  

তিনি বলেন, বিগত ১৪ বছরে দেশের পোশাক রপ্তানি ৮৪৯ মিলিয়ন ডলার থেকে দশগুণ বেড়ে ৮.৩৭ বিলিয়ন ডলার এসে পৌঁছেছে এবং চলতি অর্থবছরের ৮ মাসে নতুন বাজারগুলোতে আমাদের পোশাক রপ্তানি ১০.৮৩% বেড়েছে। বিশেষ করে তুরস্ক, সৌদি আরব, চীন, সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়ার বাজারে আগের তুলনায় রপ্তানি অতুলনীয় হারে বেড়েছে বলে জানান তিনি।

বিজিএমইএ এর ওই পরিসংখ্যান রিপোর্ট বলছে, করোনা মহামারীর পূর্বে ২০১৮-১৯ অর্থবছরে দেশের সামগ্রিক রপ্তানি আয় ছিল ৪০.৫৪ বিলিয়ন ডলার। যেখানে তৈরী পোশাক রপ্তানির পরিমান ছিল ৩৪.১৩ বিলিয়ন ডলার, অর্থাৎ পোশাক রপ্তানির শেয়ার ছিল ৮৪.২১%। সে বছরে প্রবৃদ্ধি ছিল ১১.৪৯%, যা আগের বছরের তুলনায় ৩.৫২ বিলিয়ন ডলার রপ্তানি বৃদ্ধি পায়। 

রিপোর্টে উল্লেখ করা হয়, ২০১৯-২০ অর্থবছরে কোভিড-১৯ এর ধাক্কায় দেশের পোশাক রপ্তানি নেমে আসে ২৭৯৫ বিলিয়ন ডলারে। ২০২০-২১ অর্থবছরে সেটি ২৭,৯৫ বিলিয়ন ডলার থেকে ৩.৫ বিলিয়ন ডলার বেড়ে ৩১.৪৫ বিলিয়ন ডলারে পৌঁছায়; যা প্রায় ১২.৫৫% বেশি। আর ২০২২-২৩ অর্থবছরে পোশাক রপ্তানি ১০.২৭% বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৪৬.৯৯ বিলিয়ন ডলার, যেখানে মোট রপ্তানিতে পোশাকের শেয়ার পৌঁছেছে ৮৪.৫৮%। 

সর্বশেষ চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে এই শেয়ার ৮৫.৪২% এ পৌঁছে গেছে এবং এই সময়টিতে আমাদের অর্জিত প্রবৃদ্ধি ৫.৫৩%। আর ২০২৪ ক্যালেন্ডার বছরের জানুয়ারী-মার্চ সময়ে পোশাক রপ্তানি ছিল ১৩.৮ বিলিয়ন ডলার যা এই সময়ে বাংলাদেশের মোট রপ্তানি আয়ের ৮৬.২৪% বলে প্রতিবেদনে জানিয়েছে বিজিএমইএ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম