Logo
Logo
×

অর্থনীতি

অর্থবছরের সাত মাস

অর্জিত হয়নি রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা, বেড়েছে প্রবৃদ্ধি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৬ পিএম

অর্জিত হয়নি রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা, বেড়েছে প্রবৃদ্ধি

চলতি অর্থবছরের (২০২৩-২৪) সাত মাসে (জুলাই-জানুয়ারি) রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে গত বছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি বেড়েছে। সাত মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩ হাজার ৫৮৭ কোটি মার্কিন ডলার। আয় হয়েছে ৩ হাজার ৩২৬ কোটি ডলার। 
লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৭.২৮ শতাংশ। আর গত অর্থবছর একই সময় আয় হয়েছে ৩ হাজার ২৪৪ কোটি ডলার। সেক্ষেত্রে প্রবৃদ্ধি বেড়েছে ২.৫২ শতাংশ। 

সোমবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রপ্তানি আয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে। তালিকা পর্যালোচনা করে এসব তথ্য জানা গেছে।

পরিসংখ্যান থেকে জানা যায়, একক মাস হিসাবে জানুয়ারিতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে গত বছর একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি বেশি হয়েছে। জানুয়ারিতে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫৭৬ কোটি ডলার। আয় হয়েছে ৫৭২ কোটি ডলার। আয় কম হয়েছে শূন্য দশমিক ৬৯ শতাংশ। আর গত বছর একই সময় আয় হয়েছে ৫১৩ কোটি ডলার। সেক্ষেত্রে প্রবৃদ্ধি বেশি হয়েছে ১১.৪৫ শতাংশ।

ইপিবির তথ্যমতে, জুলাই-জানুয়ারি মাসে গার্মেন্ট পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩ হাজার ২৪ কোটি ডলার। আয় হয়েছে ২ হাজার ৮৩৬ কোটি ডলার। আয় কম হয়েছে ৬.২৬ শতাংশ। একইভাবে চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৭৮ কোটি ডলার। আয় হয়েছে ৬২ কোটি ডলার। আয় কম হয়েছে ১৯.৬ শতাংশ। 

এছাড়া উৎপাদিত পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ হাজার ৫০৫ কোটি ডলার। আয় হয়েছে ৩ হাজার ২৪৩ কোটি ডলার। আয় কমেছে ৭.৪৮ শতাংশ। আর গত বছরের একই সময় আয় হয়েছে ৩ হাজার ১৬০ কোটি ডলার। সেক্ষেত্রে প্রবৃদ্ধি বেড়েছে ২.৬৪ শতাংশ।

পাশাপাশি প্লাস্টিক পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয় ১৫ কোটি ডলার। আয় হয়েছে ১৪ কোটি ডলার। আয় কম হয়েছে ১১.১৫ শতাংশ। কৃষিপণ্য রপ্তানিতে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫৪ কোটি ডলার। আয় হয়েছে ৫৭ কোটি ডলার। আয় বেশি হয়েছে ৫.৯১ শতাংশ। 

পাট ও পাটজাত পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫৯ কোটি ডলার। আয় হয় ৫১ কোটি ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় আয় কম হয়েছে ১৩.৫০ শতাংশ।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম