Logo
Logo
×

অর্থনীতি

আসছে প্রতিনিধি দল

‘ক্রলিং পেগ’ পদ্ধতি চালু করতে সহায়তা দেবে আইএমএফ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫১ পিএম

‘ক্রলিং পেগ’ পদ্ধতি চালু করতে সহায়তা দেবে আইএমএফ

ডলারের বিপরীতে টাকার বিনিময় হারে ‘ক্রলিং পেগ’ পদ্ধতি চালুর বিষয়ে বাংলাদেশ ব্যাংককে কারিগরি সহায়তা দেবে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)। 

এ লক্ষ্যে আইএমএফের একটি কারিগরি প্রতিনিধি দল আগামী সপ্তাহে ঢাকা আসছে। তারা ক্রলিং পেগ চালুর বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলোতে সহায়তা করবে।

আইএমএফ ডলারের বিপরীতে টাকার বিনিময় হারকে বাজারভিত্তিক করার চাপ দিচ্ছে। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক এটি এখনই করতে পারছে না। কারণ আইনগত কাঠামোসহ অন্যান্য কাঠামো এখনও বাজারভিত্তিক করার সহায়ক নয়। এ কারণে বিনিময় হারকে আপাতত ক্রলিং পেগ পদ্ধতিতে নিয়ে যাওয়া হবে। 

এর আওতায় ডলারের বিপরীতে টাকার বিনিময় হারের সর্বোচ্চ ও সর্বনিম্ন সীমা বেঁধে দেওয়া হবে। ওই সীমার মধ্যে থেকে ডলারের দাম ওঠানামা করতে পারবে। এ সীমার বাইরে যেতে পারবে না। কেন্দ্রীয় ব্যাংক এটি অনলাইনে বিশেষ সফটওয়্যারের মাধ্যমে তদারকি করবে। কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকগুলোতে এ ধরনের সফটওয়্যার সংযোজন করা হবে।

এ ব্যাপারে সফটওয়্যার আপডেট করতে আইএমএফের একটি কারিগরি প্রতিনিধি দল আগামী সপ্তাহেই ঢাকা আসবে। তারা এ ধরনের বিনিময় হার চালুর ব্যাপারে একটি কাঠামো তৈরি করার পর আগামী মার্চ থেকে এ পদ্ধতি চালু হতে পারে। 

এর আগ পর্যন্ত বর্তমানে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) যৌথ সিদ্ধান্তের ভিত্তিতে ডলারের দাম নির্ধারিত হবে। এর ভিত্তিতেই বাজার পরিচোলিত হবে।

বর্তমানে তাদের যৌথ সিদ্ধান্ত অনুযায়ী ডলারের সর্বোচ্চ দর ১১০ টাকা বেঁধে দেওয়া হলেও ওই দরে ডলার বেচাকেনা হচ্ছে খুবই কম। বরং ১২২ থেকে ১২৭ টাকা দামেও আমদানিতে ডলার বেচাকেনা হচ্ছে।

ডলারের বিপরীতে ক্রলিং পেগ পদ্ধতি চালু হলে এর দাম আরও কিছুটা বেড়ে যেতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম