Logo
Logo
×

অর্থনীতি

গৃহিণীদের মূল আকর্ষণ যমুনার হোম অ্যাপ্লায়েন্স

পণ্যে ছাড় দেওয়া শুরু বাণিজ্যমেলায় বেড়েছে বিক্রি 

Icon

এ হাই মিলন, রূপগঞ্জ 

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৭ পিএম

পণ্যে ছাড় দেওয়া শুরু বাণিজ্যমেলায় বেড়েছে বিক্রি 

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ক্রেতা-দর্শনার্থীর ভিড় বাড়ছে। পাশাপাশি বাড়ছে বেচাবিক্রিও। সরকারি ছুটির দিন টার্গেট করে নিত্যপণ্যের দোকানে ছাড় দেওয়া শুরু করেছেন ব্যবসায়ীরা।

এ কারণে বিক্রি অনেক বেড়েছে। মেলায় যমুনার হোম অ্যাপ্লায়েন্স গৃহিণীদের জন্য নানা ধরনের আকর্ষণীয় গৃহসমগ্রী নিয়ে এসেছে। এসব পণ্য ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করেছে। দাম সাধারণ মানুষের সাধ্যের মধ্যে হওয়ায় এসব পণ্যের বিক্রিও বাড়ছে। তবে বিদেশি পণ্যের দাম নিয়ে অভিযোগের শেষ নেই। 

নারায়ণগঞ্জ থেকে আসা শিক্ষিকা জান্নাতুল ফেরদৌস লিসান বলেন, ‘যমুনার হোম অ্যাপ্লায়েন্সনের মধ্যে মাইক্রোওভেন কিনেছি। বাজারে অনেক ওভেন আছে, তার মধ্যে যমুনার ওভেনই সেরা বলে মনে হলো। ছাড়ে দামেও সস্তা। আমি একটি ফ্রিজও বুকিং দিয়েছি। আগামী সপ্তাহে এসে নিয়ে যাব।’ 

এ ছাড়া বিভিন্ন এলাকা থেকে মহিলা ক্রেতা এসেছেন যমুনার পণ্য দেখার জন্য। তাদের মতে, অন্যান্য ব্র্যান্ডের তুলনায় যমুনার পণ্য দামে ও মানে সস্তা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ১ জানুয়ারির পরিবর্তে ২১ জানুয়ারি শুরু হওয়ায় প্রথম দিকে মেলায় কিছুটা দর্শনার্থী কম ছিল। তবে ২য় সপ্তাহ থেকে বাড়তে থাকে ক্রেতা-দর্শনার্থী। এতদিন ব্যবসায়ীরা বিক্রি কমের কথা জানালেও বৃহস্পতিবার তারা বিক্রি বাড়ার কথা জানান।

মেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবাদানকারী প্রতিষ্ঠান ডিকেএমসি হাসপাতালের পরিচালক নজরুল ইসলাম বলেন, ‘শীত কমে আসায় সাধারণ লোকজন পরিবার নিয়ে আসতে শুরু করেছেন। তাই দর্শনার্থীর পাশাপাশি বেড়েছে পণ্য বিক্রি। তবে দাম নিয়ে অভিযোগ আছে। কারণ একটাই এখানে স্টল যারা পেয়েছেন তাদের অনেক টাকা খরচ হয়েছে।’   

মীর আরেফিন নামে একজন বলেন, ‘মেলা উপলক্ষ্যে ব্যবসায়ীরা ছাড় দিয়ে থাকেন। তাই এলাম। এবার শীতের পোশাক বেশি। ভারতীয় কাপড়ে সয়লাব। মনে হলো, সব পণ্যের দাম বেশি। আর ছাড় ঘোষণা সন্তোষজনক নয়।’

মেলা সংশ্লিষ্টদের দাবি, গত ৩ বছরের তুলনায় এবার যাতায়াত ব্যবস্থাসহ মেলার অভ্যন্তরীণ সার্বিক নিরাপত্তা ভালো। 
মেলার পরিচালক ও ইপিবি সচিব বিবেক সরকার বলেন, ‘মেলার পরিবেশ ভালো। যাতায়াতও ভালো। তবে ঢাকা বাইপাসের কাজ চলমান থাকায় যানজট রয়েছে। কাঞ্চন ব্রিজ এলাকায় যানজট দেখা গেছে। তবে এর জন্য দায়ী কাঞ্চন ব্রিজের অবৈধ টোল আদায়। আবার ৮ লেন উন্নীতকরণের কাজ চলমান থাকায় এক পাশ বন্ধ থাকে। 

২১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূর্বাচলের স্থায়ী ভেন্যুতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা উদ্বোধন করেন। মেলায় ৩৩০টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন অংশ নিয়েছে। যার মধ্যে ১৩টি বিদেশি স্টল। এবারে মেলায় ৫শ কোটি টাকার রপ্তানি আদেশ পাওয়ার আশা করছে ইপিবি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম