Logo
Logo
×

অর্থনীতি

ডেসকোর ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ০৮:৪৫ পিএম

ডেসকোর ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন বলেছেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা আজ যেখানে এসে উপস্থিত হয়েছি তা সম্ভব ছিল না।’ 

তিনি বলেছেন, ডেসকোর সিস্টেম লস ৫.৬২ যা বিতরণ কোম্পানিগুলোর মধ্যে সর্বনিম্ন। এছাড়া রূপকল্প ২০৪১ এবং পঞ্চবার্ষিক পরিকল্পনা লক্ষ্য পূরণের জন্য বিদ্যুৎ বিভাগের সাথে সমন্বিতভাবে কাজ করছে।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার পরও ডেসকো শেয়ার হোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিতে পারায় উচ্ছ্বাস প্রকাশ করেন সচিব।
বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর মধ্যে ডেসকো একমাত্র কোম্পানি যারা সম্পূর্ণ অটোমেশনে প্রস্তুত যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে। 

সচিব বলেন, ‘উন্নয়নের অন্যতম উপাদান বিদ্যুৎ সরকারের অগ্রাধিকারভুক্ত খাত। তথ্য ও প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দক্ষতার সাথে গ্রাহকসেবা প্রদানের উদ্দেশ্যে ডেসকো বিভিন্ন ধরনের উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন, বিতরণ সামর্থ্য বৃদ্ধি, গ্রিড ও বিতরণ উপকেন্দ্র নির্মাণ, ভূ-গর্ভস্থ গ্রিড নেটওয়ার্ক নির্মাণ, বৈদ্যুতিক লাইন ও যন্ত্রপাতির আধুনিকায়ন ও উন্নয়ন সাধন, মিটারিং পদ্ধতির আধুনিকায়ন, স্ক্যাডা সিস্টেম স্থাপন, জিআইএস এপ্লিকেশন প্রবর্তন, নিজস্ব ডেটা বেইজ সেন্টার স্থাপন ইত্যাদি উল্লেখযোগ্য প্রকল্প।’ 

তিনি বলেন, ‘বিদ্যুৎ অর্থনীতির প্রাণশক্তি। বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কর্মসূচির ফলে বিদ্যুৎ উৎপাদন যথেষ্ট পরিমানে বৃদ্ধি পেয়েছে। সেই সাথে উন্নত ও আধুনিক করা হচ্ছে সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা। শতভাগ বিদ্যুতায়নের মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতি স্বরূপ এবং মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করায় বিদ্যুৎ বিভাগকে “স্বাধীনতা পুরষ্কার” প্রদান করা হয়েছে। এই সফলতার অংশীদার হিসেবে ডেসকো গর্বিত।’

শনিবার মিরপুরে ডেসকোর স্ক্যাডা সেন্টারে প্রতিষ্ঠানটির ২৭তম বার্ষিক সাধারণ সভায় ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক মো. কাওসার আমীর আলী শেয়ার হোল্ডারদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান দেন। এ সময় উপস্থিত ছিলেন- ডেসকোর পরিচালনা পর্ষদের সদস্য ও ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান, পরিচালনা পর্ষদের সদস্যরা, ডেসকোর নির্বাহী পরিচালক, প্রধান প্রকৌশলী ও ঊর্ধ্বতন কর্মকতারা। 

ভার্চুয়ালি যুক্ত ছিলেন ডেসকোর শেয়ার হোল্ডাররা। সভায় ডেসকোর বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন কোম্পানির সচিব মোহাম্মদ রাশেদুল হক শামছী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম