Logo
Logo
×

অর্থনীতি

রফিকুল ইসলাম ইডি হয়ে বিএফআইইউ উপ-প্রধান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৪, ১০:৫৬ পিএম

রফিকুল ইসলাম ইডি হয়ে বিএফআইইউ উপ-প্রধান

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পরিচালক মো. রফিকুল ইসলামকে সম্প্রতি নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে তাকে বিএফআইইউর উপ (ডেপুটি) প্রধান করা হয়। 

রফিকুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। 

তিনি ১৯৯৬ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন। তিনি বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন এবং বিএফআইইউর বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। 

এছাড়া তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) পরিচালক (প্রশাসন ও হিসাব) ও বাংলাদেশ ব্যাংক, ময়মনসিংহের অফিস প্রধানের দায়িত্ব পালন করেন। 

পরবর্তীতে বিএফআইইউ পরিচালক হিসেবে দায়িত্বরত ছিলেন। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি যুক্তরাষ্ট্র, কানাডা, বেলজিয়াম, দক্ষিণ আফ্রিকা, ভারত, শ্রীলংকা, হংকং-চায়না, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, লাটভিয়া ইত্যাদি দেশ ভ্রমণ করেন। 

পেশাগত দক্ষতার স্বীকৃতিস্বরূপ তিনি ২০০৯ সালে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড (স্বর্ণপদক) লাভ করেন। 

রফিকুল ইসলাম নরসিংদী জেলার মনোহরদী উপজেলার খিদিরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ে বাবা।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম