Logo
Logo
×

অর্থনীতি

শেয়ার বাজার

শঙ্কা-অস্থিরতায় পুঁজি হারাচ্ছে বিনিয়োগকারীরা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ নভেম্বর ২০২৩, ১০:৫৩ পিএম

শঙ্কা-অস্থিরতায় পুঁজি হারাচ্ছে বিনিয়োগকারীরা

রাজনৈতিক অস্থিরতার প্রভাব পড়েছে শেয়ারবাজারে। টানা অস্থিরতা এবং আতঙ্কে পুঁজি হারাচ্ছে বিনিয়োগকারীরা। প্রতিদিনই কমছে লেনদেন ও বিভিন্ন কোম্পানির শেয়ারের দাম। মূল্যসূচক ও বাজারমূলধনে এর নেতিবাচক প্রভাব পড়ছে।

সোমবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ১১ পয়েন্ট কমেছে। এদিন লেনদেন আরও ১০ কোটি টাকা কমে ৪০৯ কোটিতে নেমেছে। 

বাজার বিশ্লেষণে দেখা গেছে বিভিন্ন কারণে নেতিবাচক ছিল শেয়ারবাজার। এরপর বিএনপির ডাকা অবরোধের প্রভাব পড়েছে বাজারে। কমছে লেনদেন ও মূল্যসূচক। ডিএসইতে সোমবার ৩০৬টি কোম্পানির ১১ কোটি ১৭ লাখ শেয়ার লেনদেন হয়েছে। 

যার মোট মূল্য ৪০৯ কোটি ৯৭ লাখ টাকা। এর মধ্যে দাম বেড়েছে ৪২টি কোম্পানির, কমেছে ১০৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫৯টি কোম্পানির শেয়ারের দাম। ডিএসইর ব্রড সূচক আগের দিনের চেয়ে ১১ দশমিক ৯২ পয়েন্ট কমে ৬ হাজার ২৪৫ দশমিক ৮১ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই-৩০ মূল্যসূচক ৪ দশমিক ৯২ পয়েন্ট কমে ২ হাজার ১১৮ দশমিক ৩০ পয়েন্টে নেমে এসেছে। ডিএসই শরীয়াহ সূচক ৩ দশমিক ৭৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৬ দশমিক ১৭ পয়েন্টে নেমে এসেছে। ডিএসইর বাজারমূলধন আগের দিনের চেয়ে কমে ৭ লাখ ৭৭ হাজার কোটি টাকায় নেমে এসেছে। 

শীর্ষ দশ কোম্পানি: সোমবার ডিএসইতে যে সব প্রতিষ্ঠানের শেয়ার বেশি লেনদেন হয়েছে সেগুলো হলো- খান ব্রাদার্স পিপি, জেমিনী সী ফুড, এডিএন টেলিকম, বিডি থাইফুড, প্যাসিফিক ডেনিমস, অ্যাপেক্স ফুটওয়্যার, খুলনা প্রিন্টিং, এমারেল্ড অয়েল, ফু ওয়াং ফুড এবং স্কয়ার ফার্মা। ডিএসইতে সোমবার যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি বেড়েছে সেগুলো হলো- ঢাকা ডাইং, কর্ণফুলী ইন্স্যুরেন্স, ক্রাউন সিমেন্ট, প্যাসিফিক ডেনিমস, মনোস্পুল পেপার, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, অ্যাপেক্স ফুড, এসকে ট্রিমস এবং মেঘনা সিমেন্ট। অন্যদিকে যে সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেশি কমেছে সেগুলো হলো- অলিম্পিক এক্সেসোরিজ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, সেন্ট্রাল ফার্মা, খুলনা প্রিন্টিং, ন্যাশনাল ফিড মিল এবং ইয়াকিন পলিমার। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম