Logo
Logo
×

অর্থনীতি

চলতি অর্থবছরের ৩ মাস: এডিপি বাস্তবায়ন চার বছরের মধ্যে নিম্ন

Icon

যুগান্তর প্রতিবেদন 

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৩, ১০:১৮ পিএম

চলতি অর্থবছরের ৩ মাস: এডিপি বাস্তবায়ন চার বছরের মধ্যে নিম্ন

বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন কমেছে। গত চার বছরের মধ্যে সর্বনিু বাস্তবায়ন হয়েছে চলতি অর্থবছরের প্রথম তিন মাসে। এ সময়ে বাস্তবায়ন হার দাঁড়িয়েছে সাড়ে ৭ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৮ দশমিক ৫৫ শতাংশ। বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অগ্রগতি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সোমবার প্রতিবদনটি প্রকাশ করে সংস্থাটি।

চলতি অর্থবছরে এডিপি বরাদ্দ রয়েছে ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। আইএমইডির হিসাব অনুযায়ী গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ২০ হাজার ৬১০ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১২ হাজার ৫৩৭ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে সাড়ে ৭ হাজার কোটি টাকা এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে ব্যয় হয়েছে ৫৭২ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে মোট ব্যয়ের পরিমাণ ছিল ২১ হাজার ৮৯৬ কোটি টাকা।

এদিকে ২০২১-২২ অর্থবছরে প্রথম তিন মাসে এডিপি বাস্তায়ন হয়েছিল ৮ দশমিক ২৬ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে হয়েছিল ৮ দশমিক ০৬ শতাংশ ও ২০১৯-২০ অর্থবছরেও একই বাস্তবায়ন হার ছিল।

চলতি অর্থবছরের তিন মাসে এডিপি বাস্তবায়নে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো-স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন। এসব মন্ত্রণালয় ও বিভাগের অগ্রগতি এখনো এক-শতাংশের নিচে রয়েছে।

এছাড়া এগিয়ে আছে জাতীয় সংসদ সচিবালয়, আইএমইডি, ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ। এগুলোর এডিপি বাস্তবায়ন হার ২০ শতাংশের ওপরে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম