Logo
Logo
×

অর্থনীতি

সুকুক বন্ড শেয়ারবাজারে বেচাকেনা করা যাবে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৩, ০৯:৪৫ পিএম

সুকুক বন্ড শেয়ারবাজারে বেচাকেনা করা যাবে

দেশে প্রথমবারের মতো শরিয়াহভিত্তিতে পরিচালিত সুকুক বন্ড শেয়ারবাজারের সেকেন্ডারি মার্কেটে লেনদেন করা যাবে। ফলে এই বন্ডের দাম এখন বাজারই নির্ধারণ করবে। এই বন্ডের ক্রেতারা সেকেন্ডারি মার্কেটে মেয়ার বিক্রি করে নগদ অর্থ তুলে নিতে পারবেন।

এ বিষয়ে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। তবে কবে থেকে লেনদেন করা যাবে সেটি নির্ধারণ করবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

২০২০ ও ২০২১ সালে দুই দফায় সরকার ৮ হাজার কোটি টাকার সুকুকের সার্টিফিকেট বিক্রি করে বিনিয়োগকারীদের কাছে। কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে এগুলো বিক্রি করা হয়। এর অর্থ ‘সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প’ বাস্তবায়নে অর্থায়ন করা হয়। পাঁচ বছর মেয়াদি এ বন্ডে বিনিয়োগ থেকে বছরে আসবে ৪ দশমিক ৬৯ শতাংশ মুনাফা।

শরিয়াহভিত্তিক ৮ হাজার কোটি টাকার ৫ বছর মেয়াদি যে সুকুক (ইজারা সুকুক) ইস্যু করা হয়, তা এতদিন কেবলমাত্র অভিহিত মূল্যে ক্রয়-বিক্রয়যোগ্য ছিল। প্রসপেক্টাসে বর্ণিত শর্তানুসারে প্রকল্পের এক-তৃতীয়াংশ বাস্তবায়ন হওয়ায় সুকুকটি সম্মত মূল্যে সেকেন্ডারি মার্কেটে কেনাবেচা করা যাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম