Logo
Logo
×

ডাক্তার আছেন

বিষণ্নতা শুধু মস্তিষ্কের নয় লিভারেরও ক্ষতি করে, জেনে নিন সমাধান

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:০৫ পিএম

বিষণ্নতা শুধু মস্তিষ্কের নয় লিভারেরও ক্ষতি করে, জেনে নিন সমাধান

বিষণ্নতা শুধু মস্তিষ্কের নয়, লিভারও ক্ষতি করে, জেনে নিন সমাধান

বর্তমানে লিভারের অসুখের জন্য আমাদের নিজেদের নানান ভুল অভ্যাস অনেকাংশেই দায়ী। কারণ ভুল খাবার নির্বাচন ও সঠিক সময়ে না খাওয়াই হচ্ছে আমাদের মূল সমস্যা। তাই বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়া আর ঠিক সময়ে খাবার না খাওয়া এবং হাত না ধুয়ে খাওয়ার মতো একাধিক বদভ্যাস ত্যাগ করা উচিত। এ ছাড়া দীর্ঘ সময় না খেয়ে থাকা আর ঘুমে অনিয়ম করার মতো অভ্যাস আমাদের ত্যাগ করতে হবে। 

লিভার প্রধানত ডিটক্সিফিকেশন প্রক্রিয়ার জন্য দায়ী। আমরা আমাদের শরীরে খাবার, পানীয় বা ওষুধ যাই গ্রহণ করি না কেন, প্রতিদিন শরীরে টক্সিন প্রবেশ করে, যা শরীর থেকে অপসারণ করা খুবই গুরুত্বপূর্ণ। এই টক্সিন ফ্যাটে জমা হয়। এই লিপিড দ্রবণীয় টক্সিনগুলো কেবল শরীর থেকে ফ্লাশ হয় না। শক্তির অভাব, অস্বাস্থ্যকর হজম এবং মেজাজ পরিবর্তনের মতো অনেক লক্ষণ সরাসরি লিভারের সঙ্গে সম্পর্কিত হতে পারে। লিভার স্ট্রেস হরমোন কর্টিসলের উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে জড়িত। 

এ ছাড়া লিভার বিপাক, ইমিউন প্রতিক্রিয়া ও প্রদাহ প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। যখন মানসিক চাপ দীর্ঘ সময় ধরে থাকে, তখন কর্টিসল উৎপাদনও বৃদ্ধি পায়। শরীরের অনেক সিস্টেম এটি দ্বারা প্রভাবিত হয়। এ কারণে লিভারও প্রধানত জড়িত। এভাবে লিভার ও ডিপ্রেশনের মধ্যে একটি সংযোগ তৈরি হয়, যা এখানে বিস্তারিতভাবে বোঝা যায়— মেটাবলিজম অতিরিক্ত পরিমাণে কর্টিসল চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেটের বিপাককে প্রভাবিত করে। এটি ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা, চর্বি ও চিনির মাত্রা বাড়ায়। ফলে লিভারে চর্বি জমতে শুরু করে, যার ফলে ফ্যাটি লিভারের সমস্যা শুরু হয়। আর আমাদের রাখতে হবে— ক্রমাগত বাড়ছে স্থূলতার সমস্যা। নেপথ্যে থাকতে পারে শখের মুঠোফোনই! 

লিভার অনেক হরমোন উৎপাদনে সাহায্য করে, কিন্তু ফ্যাটি লিভার থাকার ফলে হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি হয়, যা মানসিক চাপের প্রতিক্রিয়া বাড়ায় এবং মানসিক ভারসাম্য নষ্ট করে। এটি মেজাজের পরিবর্তন, উদ্বেগ এবং বিষণ্নতা সৃষ্টি করে। ক্লান্তি লিভার শক্তি উৎপাদনে সাহায্য করে এবং ফ্যাটি লিভার থাকা শক্তি উৎপাদনে বাধা দেয়। এর কারণে একজন ব্যক্তি কম শক্তি অনুভব করেন এবং কাজ করার ইচ্ছা থাকে না। 

প্রতিদিনের রুটিন কাজগুলো সম্পূর্ণ হয় না এবং এটি মানসিক চাপ তৈরি করে। আসক্তি মানসিক চাপে আমরা প্রায়শই ভালো বোধ করার জন্য অ্যালকোহল, সিগারেট বা মাদকের আসক্ত হয়ে পড়ে। এটি লিভারে সরাসরি প্রভাব ফেলে এবং এটি লিভারে বিষের মতো টক্সিন জমা করে। এই আসক্তিগুলো সরাসরি লিভারের ক্ষতি করে এবং মারাত্মকও হতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম