Logo
Logo
×

ডাক্তার আছেন

দৃষ্টিশক্তি বাড়ায় যেসব ফল-শাকসবজি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৪ পিএম

দৃষ্টিশক্তি বাড়ায় যেসব ফল-শাকসবজি

চোখ আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। চোখের বিশেষ যত্ন নেওয়া লাগে। কিছু ফল ও শাকসবজি আছে যেগুলো খেলে চোখের দৃষ্টিশক্তি বাড়ে। আসুন জেনে নিই সেসব খাবার সম্পর্কে-

গাজর 
গাজর খাওয়া চোখের জন্য খুব ভালো। এতে বিটা ক্যারোটিন নামক এক প্রকার যৌগ থাকে। এছাড়া থাকে ভিটামিন এ। যা চোখের জন্য খুব ভালো। যাদের রাতকানা রোগ রয়েছে, তারাও কিন্তু গাজর খেতে পারেন। 

পালংশাক 
আপনার চোখ ভালো রাখতে সাহায্য করবে পালংশাক। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, লুটেইন ও জেক্সানথিন নামক একপ্রকার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা আপনার চোখ ভালো রাখতে সাহায্য করবে। চোখের দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে এটি। 

ক্যাপসিকাম
ক্যাপসিকাম ভিটামিন সি সমৃদ্ধ একটি খাবার। এটিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাই ক্যাপসিকাম আপনি তরকারিতে দিয়ে খেতে পারেন, আবার অনেকে ক্যাপসিকাম কিন্তু কাঁচাও খান। এতে ভিটামিন সি থাকায় আপনার চোখের জন্য খুব ভালো। তাছাড়া যাদের ছানি পরার ঝুঁকি রয়েছে, তা কাটাতেও সাহায্য করে ক্যাপসিকাম।

ব্রকলি 
ব্রকলি খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। যদিও এই সবজি শীতকালে বেশি পরিমাণে পাওয়া যায়। তবে বাজারে কিন্তু প্রায় বারোমাসই ব্রকলি এখন পাওয়া যায়। এতে ভিটামিন সি থাকে। যা চোখের জন্য খুব ভালো। ফ্রি র্যাডিকেলের ঝুঁকি কমাতে সাহায্য করে। যাদের চোখের ছানি রয়েছে বা চোখের নানান সমস্যা রয়েছে তা কমাতে ও দৃষ্টিশক্তি বাড়াতে ভরসা রাখতে পারেন একটি ব্রকলির উপরে।

মিষ্টি আলু 
মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন থাকে; যা আপনার চোখ ভালো রাখতে সাহায্য করবে। তাছাড়া থাকে ভিটামিন এ। স্নায়ু সুস্থ রাখতে সাহায্য করে, বয়স হওয়ার সঙ্গে সঙ্গে অনেকেরই চোখের দৃষ্টিশক্তি কমতে পারে। তাই বয়স্ক ব্যক্তিরাও কিন্তু নিত্যদিন খেতে পারেন মিষ্টি আলু।

আমলকি 
আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে; যা চোখ ভালো রাখতে ও দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করবে। তাই আপনি রোজ কাঁচা বা পাকা আমলকিও খেতে পারেন।

লেবু 
কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে; যা চোখের রক্তনালী পরিষ্কার রাখতে সাহায্য করে। ছানি পরার ঝুঁকি কমাতে সাহায্য করবে। পাশাপাশি চোখের যেকোনো বড় রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। 

ব্লুবেরি 
বেরি জাতীয় যে কোনো ফলই নিত্যদিন খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট তাকে। যার চোখের সমস্যা কমাতে সাহায্য করে। ফ্রি র্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। 

তবে যদি আপনি অন্য কোনো রোগে আক্রান্ত থাকেন, তাহলে এসব খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম