Logo
Logo
×

ডাক্তার আছেন

বিএসএমএমইউয়ে ‘অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার’ বিষয়ক কর্মশালা  

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৮:৫৯ পিএম

বিএসএমএমইউয়ে ‘অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার’ বিষয়ক কর্মশালা   

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

সম্প্রতি এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ মেডিকেল স্টুডেন্টস সোসাইটি (বিএমএসএস)।

‘অটিজম কোনো ট্র্যাজেডি নয়, অজ্ঞতা একটা ট্র্যাজেডি‘- এই উপপাদ্যকে সামনে রেখে ‘ইকোস অব এমপ্যাথি’র প্রথম ধাপের কর্মশালা সমাপ্ত হয়েছে। 

কর্মশালাটি আয়োজনে সহায়তা করেছে স্ট্যান্ডিং কমিটি অব হিউম্যান রাইটস পিস (এসসিওআরপি), ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরো ডিসওর্ডার অ্যান্ড অটিজম (ইপনা) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

কর্মশালায় অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারের ওপর সচেতনতামূলক আলোচনা করা হয়। সমাজের মানসিক প্রতিবন্ধকতা নিয়ে জীবনযাপন করা মানুষের জীবনযাপনকে আরও সহজ, সঠিক সময়ে শনাক্ত এবং বাবা-মায়েরদেরকে আরও সচেতন করার বিষয়ে আলোচনা ও গভীর মনোজ্ঞানের ওপর জোর দেওয়া হয়।

কর্মশালায় অংশ নেওয়া মেডিকেল শিক্ষার্থীরা হাতে-কলমে অভিজ্ঞতা অর্জন করেন। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ডা. ইসরাত জাহান, মনোবিজ্ঞানী তানমি আক্তার ও  মমতাজ বেগম।    

কর্মশালায় গণস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. আবু জামিল ফয়সাল ভবিষ্যৎ চিকিৎসকদের দেশের নীতিমালা এবং তা বাস্তবায়নে গুরত্বারোপ করে বিভিন্ন পরামর্শ দেন। 

কর্মশালায় একটি আন্তঃমেডিকেল ধারণা উপস্থাপনা প্রতিযোগিতা হয়। এতে প্রথম স্থান অর্জন করে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে যথাক্রমে এমএইচ শমরিতা মেডিকেল কলেজ ও বাংলাদেশ মেডিকেল কলেজ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম