Logo
Logo
×

ডাক্তার আছেন

‘প্রতিবন্ধীরা বোঝা নয়’

Icon

ডা. সেলিনা সুলতানা

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ০৬:১৮ পিএম

‘প্রতিবন্ধীরা বোঝা নয়’

১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। সারা বিশ্বের মত বাংলাদেশেও আজ উদযাপিত হচ্ছে বিশ্ব অটিজম সচেতনতা দিবস।
 

অটিজম মানসিক বিকাশজনিত একটি সমস্যা, যা শিশুর জন্মের প্রথম তিন বছরের মধ্যে পরিলক্ষিত হয়। অটিজম সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছর ২ এপ্রিল অটিজম সচেতনতা দিবস পালন করা হয়।

অটিজমে আক্রান্ত শিশুটির একে অন্যের সঙ্গে স্বাভাবিক যোগাযোগ ও সামাজিক সম্পর্ক স্থাপনে সীমাবদ্ধতা থাকে। সুনির্দিষ্ট কোনো কারণ এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান সিডিসির (সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন) তথ্যমতে, দেশটিতে ২০১৮ সালে প্রতি ৪৪ জনে একজন অটিজমে আক্রান্ত ছিল। যার পূর্ববর্তী পরিসংখ্যান ছিল ২০১৬ সালে ৫৪ জনে একজন, ২০১৪ সালে ৫৯ জনে একজন, ২০১২ সালে ৬৯ জনে একজন। 

অর্থাৎ দিনে দিনে অটিজমের বিস্তার অতীতের তুলনায় বৃদ্ধি পাচ্ছে। ২০২৩ সালে ৩৬ জনে একজন বা মার্কিন যুক্তরাষ্ট্রে ৮ বছর বয়সি শিশুদের মধ্যে ২.৭% এরও বেশি অটিজম স্পেক্ট্রাম ডিজঅর্ডার ধরা পড়েছে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন’।

 দিনটি অটিজম আক্রান্ত শিশু বা ব্যক্তিদের অধিকারের জন্য স্বীকৃতি দেয় এবং সর্বত্র সচেতনতা ছড়িয়ে দেয়। এ অবস্থা সাধারণত শৈশবকালে শুরু হয় এবং যৌবন পর্যন্ত চলতে থাকে। 

এটি সমাজে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অটিস্টিক শিশু বা ব্যক্তিরাও যে অবদান রাখে এবং রাখতে পারে - তা উল্লেখ করে থাকে।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু বা ব্যক্তিরা সমাজের বোঝা নয়। উপযুক্ত শিক্ষা-প্রশিক্ষণ, দিকনির্দেশনা ও অনুপ্রেরণা প্রদানের মাধ্যমে তাদের দক্ষ মানবসম্পদে পরিণত করা সম্ভব। এ ক্ষেত্রে তাদের জন্য উপযুক্ত কর্মক্ষেত্র ও কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। তাদের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং পারিবারিক ও সামাজিকভাবে সমর্থন ও সহায়তা দেওয়া অত্যন্ত জরুরি। 

সমৃদ্ধ সোনার বাংলা গড়তে হলে প্রতিবন্ধী ও প্রতিবন্ধিতার ঝুঁকিতে রয়েছে এমন শিশু ও ব্যক্তির জন্য সবাই মিলে কাজ করতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তির মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও সমৃদ্ধ জীবন গঠনের পথকে আরো প্রসারিত করবে। 

প্রতিবন্ধীরা এখন প্রতি মাসে ৮৫০ টাকা করে ভাতা পান। এ ভাতা ভাবিষ্যতে আরও বাড়ানোর বিষয়ে সরকারের পরিকল্পনা রয়েছে। 

এবছর অটিজম নিয়ে অবদানে সম্মাননা পাচ্ছেন ১৩ ব্যক্তি-প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসের অনুষ্ঠানে পাঁচটি ক্যাটাগরীতে ১০ জন ব্যক্তি ও ৩টি প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা দেওয়া হচ্ছে। এ ধরনের উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়, যা কাজে আগ্রহ বাড়াবে।

লেখক: ডা. সেলিনা সুলতানা

কনসালটেন্ট: নিউরোডেভলপমেন্টাল ডিজঅর্ডার এবং চাইল্ড ডেভেলপমেন্ট এন্ড পেডিয়াট্রিক ডিপার্টমেন্ট, বেটার লাইফ হসপিটাল।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম