Logo
Logo
×

ডাক্তার আছেন

কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণা থেকে মুক্তি পেতে চান? খান এই খাবার

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪৫ পিএম

কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণা থেকে মুক্তি পেতে চান? খান এই খাবার

শরীর সুস্থ রাখতে সবার প্রথমে নজর দেওয়া উচিত খাওয়া-দাওয়ার দিকে। দৈনন্দিন খাদ্যতালিকায় সব ধরনের প্রয়োজনীয় পুষ্টি উপাদান সমানভাবে থাকা জরুরি। আর এর মধ্যে সবচেয়ে প্রয়োজনীয় হলো ফাইবার বা আশজাতীয় খাবার।

শরীরের নানা সমস্যা নিমেষেই দূর করে ফাইবার। স্থূলতা, কোষ্ঠকাঠিন্য, ডায়াবেটিস, কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো নানা সমস্যা জব্দ করতে সক্ষম ফাইবার। তাই সুস্বাস্থ্যের জন্য রোজ শরীরচর্চার পাশাপাশি ফাইবার সমৃদ্ধ খাবার অবশ্যই খেতে হবে।

ফাইবার রক্তে শর্করার মাত্রা কমায়, ওজন নিয়ন্ত্রণে রাখে, কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়, হার্ট সুস্থ রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও স্বাস্থ্যের আরও অনেক উপকার করে। আমাদের জেনে রাখা ভালো, রোজ কতটা পরিমাণে ফাইবার গ্রহণ করা উচিত এবং ফাইবারের চাহিদা মেটাতে কোন কোন খাবার রোজ খাওয়া উচিত।

জেনে রাখা ভালো প্রতিদিন কত পরিমাণ ফাইবার গ্রহণ করা উচিত? ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ অ্যাগ্রিকালচারের ফুড অ্যান্ড নিউট্রিশন ইনফরমেশন সেন্টারের মতে, ১৯ থেকে ৩০ বছর বয়সি নারীদের প্রতিদিন কমপক্ষে ২৫-৩০ গ্রাম ফাইবার নেওয়া প্রয়োজন। তাই শরীরের প্রয়োজনীয় ফাইবারের চাহিদা মেটাতে আপনার দৈনন্দিন ডায়েটে বিভিন্ন ধরনের ফাইবার সমৃদ্ধ শাকসবজি, ফলমূল, বাদাম এবং বীজ রাখুন।

প্রতিদিন একটা করে আপেল শরীরের প্রয়োজনীয় ফাইবারের চাহিদা মেটায়। আপেল শুধুমাত্র খেতে সুস্বাদু নয়, এতে প্রচুর ফাইবার থাকে। একটি মাঝারি সাইজের আপেলে ৪.৪ গ্রাম ফাইবার থাকে। আর, প্রতি ১০০ গ্রাম আপেলে ফাইবার থাকে ২.৪ গ্রাম।

অ্যাভোকাডো অ্যাভোকাডো ভিটামিন সি, ম্যাগনেশিয়াম এবং আরও অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ। এতে উচ্চ কার্বোহাইড্রেট ও স্বাস্থ্যকর ফ্যাটও থাকে। প্রতি ১০০ গ্রাম অ্যাভোকাডোয় ৬.৭ গ্রাম ফাইবার থাকে।

এছাড়া, প্রতি ১০০ গ্রাম মসুর ডালে ফাইবারের পরিমাণ হলো ৭.৩ গ্রাম। তাই, রোজ পরিমাণে অল্প হলেও মসুর ডাল খাওয়ার চেষ্টা করুন। পালং শাক অত্যন্ত স্বাস্থ্যকর একটি সবজি পালং শাক। এতে ভিটামিন এ, সি, কে১, ফলিক অ্যাসিড, ক্যালসিয়াম এবং আয়রন ভরপুর। আর, মাত্র এক কাপ রান্না করা পালং শাক আমাদের শরীরে ৪ গ্রাম ফাইবার সরবরাহ করতে পারে।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম