Logo
Logo
×

টিপস

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে যে পরিবর্তন আনবেন 

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ০১:২৩ পিএম

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে যে পরিবর্তন আনবেন 

শরীর সুস্থ রাখতে মাসে অন্তত একবার হলেও প্রেশার মাপুন। কারণ স্ট্রোকের ঝুঁকি বাড়ায় প্রেশার। আর যদি হাইপ্রেশার হয়ে থাকে, তাহলে অতিঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায় ব্রেনস্ট্রোক। আপনি যে কোনো সময় স্ট্রোক করতে পারেন। আর সেখান থেকে ফিরলেও হতে পারে প্যারালাইসিস। তাই রক্তচাপ বেশি থাকলে তা কমানোর দিকে সচেষ্ট হোন। 

সে ক্ষেত্রে কাঁচালবণ খাওয়া একবারেই বন্ধ করুন। এমনকি বিট লবণও না। এর পাশাপাশি রান্নায় অত্যধিক লবণ মেশানোর অভ্যাস বন্ধ করুন। আর ফাস্টফুড, চিপস বা যেসব খাবারে প্রচুর পরিমাণে লবণ রয়েছে, সেগুলো এড়িয়ে চলার চেষ্ট করুন। তার বদলে খাবার মেন্যুতে রাখুন শাকসবজি ও ফল। ডায়েটে এই সামান্য বদল আনলেই সুস্থ থাকার পথে এগিয়ে যাবেন। এবং আপনার প্রেশার নিয়ন্ত্রণে থাকবে।

অলস জীবন রোগকে আমন্ত্রণ জানায়। তাই আজ থেকে আর শুয়েবসে দিন কাটাবেন না। তার বদলে একটু অ্যাকটিভ হোন। দিনে অন্ততপক্ষে ৩০ মিনিট জিমে গিয়ে ব্যায়াম করুন। আর জিমে যেতে না চাইলে বাড়িতেই ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। একটু হাঁটুন, সাইকেল চালান কিংবা দৌড়ান। তাতেই আপনার প্রেশার নিয়ন্ত্রণে থাকবে। থাকবে সুগার ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে। যার ফলে শরীরে হানা দিতে পারবে না স্ট্রোকের মতো সমস্যা।

মনে রাখবেন, স্ট্রোকের প্রধান ঝুঁকি হচ্ছে প্রেশার। এরপর নাম আসে সুগার ও কোলেস্টেরলের। তাই ডায়াবেটিস ও হাইপারলিপিডিমিয়ার মতো অসুখে ভুক্তভোগীদের সমস্যাকে বশে আনার কাজে লেগে পড়তে হবে। সে ক্ষেত্রে আপনারা মিষ্টি খাবার, ফাস্টফুড, প্রসেসড ফুড এড়িয়ে চলুন। এসবের পরিবর্তে ডায়েটে জায়গা করে দিতে পারেন শাকসবজি ও কিছু ফলকে। তাহলেই অনায়াসে এসব অসুখকে বশে রাখতে পারবেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম