Logo
Logo
×

রোগব্যাধি

হাত ও পায়ে ব্যথা, হতে পারে বড় কোনো রোগের লক্ষণ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৮ পিএম

হাত ও পায়ে ব্যথা, হতে পারে বড় কোনো রোগের লক্ষণ

আপনার হাত ও পা ছাড়াও শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা সমস্যায় ভুগে থাকেন। এ সময়ে শরীর প্রায় সময় ক্লান্ত থাকে অনেকেরই। তেমনভাবে তারা কাজ করতে পারেন না। কারণ তারা এই সময় জোর পান না। এসব কারণে অনেকেই কিন্তু ওষুধ খেতে চান না। ঘরোয়া প্রতিকারের মাধ্যমেই এ সমস্যাগুলো থেকে বের হতে চান। তবে হাত ও পায়ের ব্যথা কি বড় কোনো রোগের লক্ষণ। নাকি সাধারণ সমস্যা। তবে এই রোগে আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

হাত ও পায়ে প্রায় সময়ে ব্যথা হয়। বিশেষজ্ঞদের মতে, রক্ত সঞ্চালনের সমস্যা হলে হাত ও পায়ের প্রচুর যন্ত্রণা হয়। এতে আপনার কাজের ক্ষমতা কমতে থাকে। এতে বড় রোগের ঝুঁকি বাড়তে থাকে। এমনকি এতে আপনার হার্টের সমস্যাও হতে পারে। তাই যদি এ রকম হাত-পায়ে মাঝে মধ্যেই ব্যথা হয়, তা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। 

সেই সঙ্গে হাত ও পায়েও ব্যথা হয়। এ কারণে হরমোনের সমস্যা হতে থাকে। যে কারণে আবারও পেশি ব্যথা হয়। জয়েন্টেও ব্যথা হয়। শরীর খুব ক্লান্ত লাগে। কাজের ক্ষমতা থাকে না। চুল পাতলা হয়ে যায়। চেহারা ক্রমশ রোগা হতে থাকে, ত্বক শুকিয়ে যায়। এ ক্ষেত্রে কিন্তু হার্টের সমস্যা দেখা দেয়। আবার শরীরে কোলেস্টেরলের মাত্রাও বাড়তে থাকে। তাই যদি আপনার হাত ও পায়ে ব্যথা হয়, একদমই বসে থাকবেন না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন। 

ফাইব্রোমায়ালজিয়া রোগে আক্রান্ত হলেও কিন্তু প্রায় সময় হাত ও পায়ে ভীষণ যন্ত্রণা অনুভব হয়। মেজাজ খিটখিটে হয়ে যায়। স্মৃতিশক্তি আস্তে আস্তে কমতে থাকে। যে কারণে পেশি ব্যথা ক্রমশ বাড়তে থাকে। কোনোভাবেই আপনি আপনার পেশি ব্যথা কমাতে পারবেন না। মানসিক চাপ ক্রমশ বাড়তে থাকবে। যদি এই রোগে আক্রান্ত হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন। তবেই আপনি দ্রুত সুস্থ হতে পারবেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম