Logo
Logo
×

রোগব্যাধি

অনিয়মিত মাসিক যেসব রোগের সংকেত দেয়

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৪, ০৩:৫২ পিএম

অনিয়মিত মাসিক যেসব রোগের সংকেত দেয়

অধিকাংশ নারী সংসার আর অফিস সামলে নিজের স্বাস্থ্যের খেয়াল রাখার সময় পান না। এতে তাদের শরীরে অতিরিক্ত ক্লান্তি আসে। ঝিমুনি আসে। কিন্তু এটি যে শুধু পরিশ্রমের কারণে হচ্ছে তা এড়িয়ে যান অনেকেই। আবার ঘন ঘন মূত্রনালির সংক্রমণ, অনিয়মিত ঋতুস্রাবকেও লজ্জা এবং সঙ্কোচের কারণে আড়াল করে থাকেন। এ লক্ষণগুলো দেখা দিলে আমাদের সবার সচেতন হওয়া উচিত। 

রাতে দরদর করে ঘাম, বুকে ব্যথা বা পা ফুলে যাওয়া— এসব লক্ষণও বিভিন্ন রোগের সংকেত দেয়। এসব লক্ষণ দেখা দিলে হতে পারে ডায়াবেটিস, হার্টের অসুখ কিংবা অন্য কোনো জটিল অসুখ। কমবয়সি নারীদের মধ্যেও অনেক রোগ বাসা বাঁধছে। কোনো অসুখ দেখা দিলে প্রথম থেকেই সচেতন হওয়া উচিত। এ জন্য কিছু লক্ষণ দেখামাত্রই সতর্ক হওয়া উচিত।

রক্তে শর্করার পরিমাণ বাড়লে আপনি বুঝবেন ঋতুস্রাবের সমস্যা—

•    রক্তে শর্করার পরিমাণ বাড়লে বারবার পানি পান করেও তৃষ্ণা মিটবে না। ঘন ঘন প্রস্রাবের বেগ আসবে। অনেক নারীই প্রতিনিয়ত এ সমস্যায় ভোগেন। তাই সতর্ক থাকুন।

•    মূত্রনালির সংক্রমণ বারবার ভোগাবে। প্রস্রাবের জায়গায় জ্বালা, চুলকানি, ছত্রাকঘটিত সংক্রমণও হতে পারে। 

•    রক্তে শর্করা বাড়তে শুরু করলে জরায়ুতে ছোট ছোট সিস্ট হতে পারে। পলিসিস্টিক ওভারি সিনড্রোমের লক্ষণ দেখা দিতে পারে। গালে, গলায় অবাঞ্ছিত রোম, হঠাৎ ওজন বেড়ে যাওয়া, অবসাদ এমনকি জরায়ুর উর্বরতাও কমে যেতে পারে।

•    ঋতুস্রাব অনিয়মিত হয়ে যাবে। বিশেষ করে কমবয়সি নারীদের টাইপ-২ ডায়াবেটিস হলে ঋতুচক্রে বড় পরিবর্তন আসবে। 

•    শর্করার পরিমাণ বাড়লে অতিরিক্ত ক্লান্তিবোধ হবে। যদি পরিশ্রম না-ও করেন, তা হলেও দেখবেন সবসময় ক্লান্ত লাগছে। শরীর দুর্বল লাগছে।

•    দীর্ঘ দিন রক্তে শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত থাকলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে। নারী-পুরুষ সবার ক্ষেত্রেই একই সমস্যা হতে পারে। তবে নারীদের এই লক্ষণ আগে দেখা দেয়। 

•    অনিয়ন্ত্রিত ডায়াবেটিস হার্টের রোগের কারণ হতে পারে। পেশি শক্ত হয়ে রক্ত চলাচলে বাধা তৈরি করে। ফলে হৃৎস্পন্দন অনিয়মিত হয়ে যায়। হার্টে ঠিকমতো রক্ত ও অক্সিজেনের প্রবাহ হয় না। তখন বুকে ব্যথা, শ্বাসকষ্ট, মাথা ঘোরা, বমি বমি ভাব ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে। একে চিকিৎসার ভাষায় বলা হয় ‘কার্ডিয়োমায়োপ্যাথি’। ডায়াবেটিসের রোগীদেরই এই রোগ বেশি হয়। 

•    শরীরে অসুখ বাসা বাঁধলে ওজন হঠাৎ করে বেড়ে যেতে পারে কিংবা কমে যেতে পারে। হরমোনের সমস্যাও দেখা দিতে পারে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম