Logo
Logo
×

ক্রিকেট

ধীর বোলিংয়ে বিশ্বকাপে ইন-ম্যাচ পেনাল্টি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৩, ০১:২৬ এএম

ধীর বোলিংয়ে বিশ্বকাপে ইন-ম্যাচ পেনাল্টি

ফুটবল, বাস্কেটবল বা হকির মতো ঘড়ি ধরে খেলা হয় না, তবে ক্রিকেটেও আছে নিয়মানুবর্তিতার বার্তা। একেকটি ইনিংস সম্পন্ন করার জন্য নির্দিষ্ট সময় থাকে ম্যাচ অফিসিয়ালদের হাতে। তবে মাঠের খেলায় তা বাধাগ্রস্ত হলে জরিমানা গুনতে হয় ক্রিকেটারদের। এবার শুধু জরিমানা নয়, মাঠের ভেতরে থাকাকালেই পেতে হবে শাস্তি।

বিশ্বকাপে ধীর বোলিং বা স্লো ওভার রেটের জন্য ইন ফিল্ড পেনাল্টির নিয়ম প্রণয়ন করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বিশ্বকাপ শুরুর প্রাক্বালে আইসিসি প্রণীত প্লেয়িং কন্ডিশনে এই নিয়মের ব্যাপারে অবহিত করা হয়েছে। ইন ফিল্ড পেনাল্টি হিসেবে একজন ফিল্ডার ৩০ গজের ভেতরে বাড়তি রাখতে হবে দলগুলোকে। 

সেই নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে কোনো দল নির্ধারিত সংখ্যক ওভার বল করতে ব্যর্থ হলে বাকি ওভারগুলোতে একজন ফিল্ডারকে বাউন্ডারি লাইনের বদলে ৩০ গজের ভেতরে নিয়ে আসতে হবে, তাতে বাড়তি সুবিধা পাবে ব্যাটাররা। বাড়বে বাউন্ডারির সম্ভাবনা। 

আজ বৃহস্পতিবার গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে ৭ অক্টোবর, আফগানিস্তানের বিপক্ষে। ১০ অক্টোবর টাইগারদের দ্বিতীয় ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে হিমাচলের ধর্মশালায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম