Logo
Logo
×

সারাদেশ

রায়পুর ও সদরে শহর ফুটপাত দখলমুক্ত, জরিমানা আদায়

Icon

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৪, ১২:৩৫ পিএম

রায়পুর ও সদরে শহর ফুটপাত দখলমুক্ত, জরিমানা আদায়

লক্ষ্মীপুরের রায়পুর ও সদরের শহরের বিভিন্ন গলির রাস্তা ও ফুটপাত দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছেন পৌরসভা কর্তৃপক্ষ। ফুটপাতে হকার বসতে নিষেধ করে মাইকিং করা হলেও তা না মানায় এ অভিযান চালানো হয় বলে জানিয়েছেন উচ্ছেদ সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

রায়পুরে সড়কে যত্রতত্র যানবাহন হতে লোডিং-আনলোডিংয়ের কারণে মোবাইল কোর্টে পৃথক ৬টি মামলায় ২০ হাজার ৫'শ টাকা অর্থদণ্ড আদায় করা হয়েছে। তবে এই অভিযানের ঘণ্টাখানেকের মধ্যেই ফুটপাত ও রাস্তা ফের দখলের অভিযোগ উঠেছে ।

বৃহস্পতিবার  সকালে ও বিকালে  রায়পুর শহরের নতুনবাজার, মধ্যবাজার, মুড়ি হাটা, হায়দরগঞ্জ সড়ক ও প্রধান সড়কে এবং সদরের উত্তর তেমুহনী এলাকায় এ উচ্ছেদ অভিযান শুরু করা হয়। পরে বাজার প্রধান সড়ক, ভক্তের গলি, গেঞ্জি হাটা, মাছবাজার, গোস্তের বাজারসহ বিভিন্ন সড়কের পাশে ফুটপাতে অভিযান পরিচালনা করা হয়। 

এতে সদরের অভিযানে নের্তৃত্ব দেন স্থানীয় সরকার উপ-পরিচালক ও লক্ষ্মীপুর পৌর প্রশাসক মোহাম্মদ রফিকুল হক এবং রায়পুরের ইউএনও ও পৌরপ্রশাসক ইমরান খানসহ আর্মি ক্যাম্প ইনচার্জ, ছাত্র সমন্বয়ক, সাংবাদিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ  উপস্থিত ছিলেন। 

পৃথক দুটি অভিযানের সময় জেলা বণিক সমিতির নেতা আবুল কালাম আজাদ, পৌর সচিব আলাউদ্দিন এবং আবদুল কাদির সহ কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। অভিযানে আইনশৃঙ্খলা সহায়তা করে রায়পুর ও সদর থানার পুলিশ।

দুই পৌর কর্তৃপক্ষ জানায়, রায়পুর ও সদরের পৌর শহরের বিভিন্ন সড়ক, গলি ও বাজার গুলোতে অবৈধভাবে রাস্তা ও ফুটপাত দখল করে কাঁচাবাজারসহ নানা স্থাপনা নির্মাণ করা হয়। পরে সরে যাওয়ার নির্দেশনা দিলেও তা মানেনি অবৈধ দখলদাররা। এ কারণে অভিযান চালিয়ে সেসব দখলদারদের উচ্ছেদ করা হয়। অবৈধ এসব স্থাপনা নির্মাণকারী ও ফুটপাত দখলদারদের সতর্কও করা হয়েছে।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী জানান, পৌর কর্তৃপক্ষ ফুটপাত দখলমুক্ত করতে অভিযান পরিচালনা করেছে। কিন্তু অভিযানের কিছুক্ষণ পর পরই ফের দখল হওয়া শুরু হয়ে গেছে। এতে জনসাধারণের ভোগান্তি থেকে যাবে বলে মনে করছেন তারা।

রায়পুরের ইউএনও ইমরান খান বলেন, দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে আজ রায়পুর  বিভিন্ন বাজার মনিটরিং করা হয়। এ সময় অত্যাবশ্যকীয়, ভোগ্যপণ্যের যৌক্তিক মুনাফা, দাম নির্ধারণ, মূল্য তালিকা সংরক্ষণ, প্রদর্শনে ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। সড়কে যত্রতত্র যানবাহন হতে লোডিং-আনলোডিংয়ের কারণে মোবাইল কোর্টে ৬টি মামলায় ২০ হাজার ৫'শ টাকা অর্থদণ্ড আদায় করা হয়েছে। শহরে ফুটপাত ও রাস্তা দখল হওয়ার কারণে তীব্র যানজট লেগে থাকে প্রতিনিয়ত। ব্যবসায়ী ও ফুটপাত দখলদারদের সতর্ক করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম