Logo
Logo
×

সারাদেশ

যশোর বোর্ডে শতভাগ পাশ ১৩ প্রতিষ্ঠানে, ৭ কলেজের সবাই ফেল

Icon

যশোর ব্যুরো

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৪, ১০:৩৮ পিএম

যশোর বোর্ডে শতভাগ পাশ ১৩ প্রতিষ্ঠানে, ৭ কলেজের সবাই ফেল

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ৫৭৪টি কলেজের মধ্যে এবার ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাশ করেছে। একইসঙ্গে ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ পাশ করতে পারেনি।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ এ তথ্য জানিয়েছেন।

গত বছর (২০২৩ সালের পরীক্ষা) শতভাগ পাশ করেছিল ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। ২০২২ সালের পরীক্ষায় শতভাগ পাশ করেছিল ৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। ২০২১ সালে এই সংখ্যা ছিল ১১৬ এবং ২০২০ সালে এই সংখ্যা ছিল ৫৭৫। আর ২০২৩ সালে ৭টি প্রতিষ্ঠান শূন্যভাগ পাশের হারের রেকর্ড গড়েছিল। ২০২২ সালে ৬টি প্রতিষ্ঠান শূন্যভাগ পাশের হারের রেকর্ড গড়লে তার আগের দুই বছরে শূন্যভাগ পাশের হারের লজ্জাজনক রেকর্ড ছিল না কোনো প্রতিষ্ঠানের।

এ বছর এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে শতভাগ পাশের হারের রেকর্ড গড়েছে- যশোরের চৌগাছার এসএম হাবিবুর রহমান পৌর কলেজ (১২৭ জন শিক্ষার্থীর সবাই উত্তীর্ণ), খুলনা সোনাডাঙ্গার ইসলামাবাদ কলেজিয়েট স্কুল (৬১ জন শিক্ষার্থী), খালিশপুরের নেভি এ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজ (৫৯ জন শিক্ষার্থী), ঝিনাইদহ ক্যাডেট কলেজ (৪৭ শিক্ষার্থী), যশোরের চৌগাছার মাড়ুয়া ইউসুপ খান স্কুল অ্যান্ড কলেজ (৩২ জন শিক্ষার্থী), কুষ্টিয়া সদরের সানআপ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ (১৪ শিক্ষার্থী), যশোরের ঝিকরগাছার বাঁকড়া হাজিরবাগ আইডিয়াল গার্লস স্কুল (৯ জন পরীক্ষার্থী), সাতক্ষীরা সদরের সাতক্ষীরা কমার্স কলেজ (৩ জন পরীক্ষার্থী), যশোরের কেশবপুরের টিটা বাজিতপুর এমকেবি মহিলা কলেজ (৩ জন শিক্ষার্থী), যশোরের চৌগাছার হাকিমপুর মহিলা কলেজ (২ জন শিক্ষার্থী), খুলনার কয়ড়ার হাদ্দা পাবলিক কলেজ (২ জন শিক্ষার্থী), নড়াইল সদরের গোবরা মহিলা কলেজ (১ জন) ও সাতক্ষীরা সদরের গোবরদাড়ী জোড়দিয়া স্কুল অ্যান্ড কলেজ (১ জন পরীক্ষার্থী)।

এই ১৩ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে গতবারও শতভাগ পাশ করেছিল- খুলনার সোনাডাঙ্গার ইসলামাবাদ কলেজিয়েট স্কুল (৫৭ শিক্ষার্থী) ও খুলনার খালিশপুরের নেভি এ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজ (৪২ শিক্ষার্থী)।  আর গত বছর শতভাগ ফেলের তালিকায় থাকা নড়াইল সদর উপজেলার গোবরা মহিলা কলেজ (২ জন পরীক্ষার্থী), সাতক্ষীরা সদরের সাতক্ষীরা কমার্স কলেজ (২ জন পরীক্ষার্থী) ও গোবরদাড়ি জোরদিয়া স্কুল অ্যান্ড কলেজ (২ জন পরীক্ষার্থী) এবার শতভাগ পাশের তালিকায় রয়েছে।

অপরদিকে শতভাগ ফেলের তালিকায় থাকা ৭টি কলেজ হলো- মেহেরপুরের গাংনীর মড়কা জাগরণ কলেজ (৩ জন পরীক্ষার্থী), খুলনা ডুমুরিয়ার মডেল মহিলা কলেজ (১ জন পরীক্ষার্থী), তেরখাদার শাপলা কলেজ (১ জন পরীক্ষার্থী), সাতক্ষীরা সদরের আখড়াখোলা আইডিয়াল কলেজ (৩ জন পরীক্ষার্থী), মাগুরার মহম্মদপুরের গোপীনাথপুর এমএ খালেক স্কুল অ্যান্ড কলেজ (৬ জন পরীক্ষার্থী), যশোরের মণিরামপুরের নেংগুড়াহাট স্কুল অ্যান্ড কলেজ (৩ জন পরীক্ষার্থী) ও ঝিনাইদহের নাজির উদ্দিন ইসলামিয়া কলেজ (১ জন পরীক্ষার্থী)। এই ৭টি কলেজের মধ্যে খুলনার তেরখাদার শাপলা কলেজ (১ জন পরীক্ষার্থী) গতবারও শতভাগ ফেলের তালিকায় ছিল।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বলেন, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে ৫৭৪টি কলেজের মধ্যে এবার ১৩টি শিক্ষাপ্রতিষ্ঠান শতভাগ পাশ করেছে। একই সঙ্গে ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কেউ পাশ করতে পারেনি।

তিনি আরও জানান, ফলাফলের জন্য শূন্যভাগ পাশের প্রতিষ্ঠানকে সতর্ক ও শোকজ নোটিশ পাঠানো হবে। একই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ঘটনাপ্রবাহ: এইচএসসির ফল ২০২৪


আরও পড়ুন

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম