Logo
Logo
×

সারাদেশ

কালীগঞ্জে দুদফা অভিযানে ৫৪ টন উদ্ধার

সরকারি চাল আত্মসাতে খাদ্য কর্মকর্তা আটক

Icon

লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ১০:০৪ পিএম

সরকারি চাল আত্মসাতে খাদ্য কর্মকর্তা আটক

কালীগঞ্জের ভোটমারী এলাকায় সরকারি খাদ্যগুদাম থেকে প্রায় তিন কোটি টাকা মূল্যের ২৫০ টন চাল আত্মসাতের ঘটনার মূল হোতা খাদ্য কর্মকর্তা ফেরদৌস আলমকে শনিবার পার্শ্ববর্তী হাতীবান্ধার দইখাওয়া সীমান্ত এলাকা থেকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার রাতে সরকারি গুদামের চাল সরিয়ে নেওয়ার পর থেকেই তিনি আত্মগোপনে ছিলেন। 

এদিকে শনিবার সারা দিন উপজেলার বিভিন্ন ব্যবসায়ীর গুদাম ও চাতালে লোপাট হওয়া সরকারি চাল উদ্ধারে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম। এর আগে শুক্রবার উপজেলার শুকানদীঘি এলাকার ব্যবসায়ী একরামুল হকের গুদাম থেকে ৩০ টন এবং রাতে তুষভান্ডার বাজারের পেট্রোল পাম্পে রাখা একটি ট্রাক থেকে সাড়ে ২৪ টনসহ মোট ৫৪ টন চাল উদ্ধার করা হয়। তুষভান্ডার বাজারের ইউনুস আলী আশরাফী নামের এক ব্যবসায়ী চালগুলো অন্যত্র পাঠাতে ট্রাকটি ভাড়া করেছিলেন বলে জানা গেছে। অপরদিকে সরকারি চাল চুরির ঘটনা তদন্তে গঠিত কমিটির সদস্যরা শনিবার ওই খাদ্যগুদাম পরিদর্শনসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছেন। এ সময় খাদ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারাও গুদামটি পরিদর্শন করেন।

জানা গেছে, কালীগঞ্জ উপজেলার ভোটমারী ইউনিয়নের খাদ্যগুদাম কর্মকর্তা খাদ্য পরিদর্শক (ওসি এলএসডি) ফেরদৌস আলম বৃহস্পতিবার  রাতে ২৫টি ট্রলিযোগে গুদাম থেকে চাল সরিয়ে ফেলেন। এমন সংবাদের ভিত্তিতে তাৎক্ষণিক গুদামে অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা জহির ইমাম। 

এ সময় চালের হিসাবে গরমিল ও গুদাম কর্মকর্তা লাপাত্তা থাকায় গুদাম সিলগালা করা হয়। চাল খোয়া যাওয়ার বিষয়টি তদন্তে শুক্রবার সকালে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন জেলা প্রশাসক এইচএম রকিব হায়দার। ওই কমিটিতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক ও জেলা খাদ্য নিয়ন্ত্রককে সদস্য সচিব করে গঠিত তদন্ত কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

থানার ওসি ইমিতিয়াজ কবির বলেন, এ ঘটনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হকের করা অভিযোগটি দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত কার্যালয় কুড়িগ্রামে পাঠানো হয়েছে। আটক খাদ্য কর্মকর্তা থানা হেফাজতে রয়েছেন। দুদকের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম