Logo
Logo
×

সারাদেশ

সাঘাটায় ব্রিজের ওপর বাঁশের সাঁকো!

Icon

গাইবান্ধা প্রতিনিধি

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০৬:৪৬ পিএম

সাঘাটায় ব্রিজের ওপর বাঁশের সাঁকো!

ছবি: যুগান্তর

গাইবান্ধার সাঘাটায় পুর্ব আমধির পাড়া বটতলা ব্রিজ এখন লক্ষাধিক মানুষের মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। ভাঙা ব্রিজটি যাতায়াতের অনুপযোগী হয়ে পড়ায় এলাকাবাসী নিজেদের উদ্যোগে মুষ্ঠির চাল ও চাঁদা তুলে ব্রিজের ওপর তৈরী করেছে বাঁশ-কাঠের সাঁকো। সেই ব্রিজের ওপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে কোনমতে যাতায়াত করছেন অন্তত শতাধিক  গ্রামের অর্ধলক্ষ মানুষ।  

গাইবান্ধার সাঘাটা উপজেলার পুর্ব আমধিরপাড়া বটতলা নামক স্থানে ১৯৯৮ সালে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অর্থায়নে নির্মাণ করা হয় একটি ব্রিজ। যার দৈর্ঘ্য ১৯ মিটার। নির্মাণকাজে কোটি টাকা ব্যয় করা হলেও নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করায় নির্মাণের ৫ বছরের মাথায় নড়বড়ে হয়ে পড়ে ব্রিজটি। তদারকি না থাকা ও সংস্কার না করায় চলতি বছরের বন্যায় পানির স্রোতে ব্রিজটি ভেঙে পড়ে এবং দুই পাশের মাটি ধ্বসে যায়। দুই পাশের মাটি সরে দিয়ে খাদের সৃষ্টি হয়।

ব্রিজটি দেবে গিয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়লে বাধ্য হয়ে ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম সহ এলাকার মানুষ নিজেদের উদ্যোগে গ্রামে গ্রামে মুষ্ঠির চাল ও চাঁদা সংগ্রহ করে। এই টাকায় তারা নিজেরা ভাঙা ব্রিজের ওপর বাঁশ কাঠ দিয়ে তৈরী করে সাঁকো। তাতে পায়ে হেঁটে কোনমতে চলাচল করা গেলেও বাইক, ইজিবাইক অটোরিকশা, ভ্যান চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায়। তারপরও গন্তব্যে যেতে সাইকেল রিকশা যাত্রী নামিয়ে চলাচল করছে ঝুকি নিয়ে। যার ফলে প্রতিদিন ঘটছে চলছে নানা দুর্ঘটনা।

এ ব্যাপারে গাইবান্ধার এলজিইডির নির্বাহী প্রকৌশলী সামিউল ইসলাম জানান, ব্রিজটি ধ্বসে গেছে বন্যায় । আমরা চেষ্টা করছি ওই জায়গায় নতুন করে কোন ব্যবস্থা গ্রহণ করা যায় কিনা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম