Logo
Logo
×

সারাদেশ

ময়মনসিংহে অবরুদ্ধ সময়ের কবিতা ও ফ্যাসিবাদবিরোধী স্মৃতি তর্পণ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ০৭:৪১ পিএম

ময়মনসিংহে অবরুদ্ধ সময়ের কবিতা ও ফ্যাসিবাদবিরোধী স্মৃতি তর্পণ

ফাইল ছবি

ময়মনসিংহে দিনব্যাপী অবরুদ্ধ সময়ের স্মৃতি তর্পণ ও ফ্যাসিবাদবিরোধী কবিতা সংকলন 'অবরুদ্ধ সময়ের কবিতা'র পাঠ-পর্যালোচনা এবং স্মৃতি তর্পণ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৪ অক্টোবর) ময়মনসিংহ সিটি করপোরেশন মিলনায়তনে এ স্মৃতি তর্পণ অনুষ্ঠিত হয়।

কবি ও গীতিকার শহীদুল্লাহ ফরায়জী বলেন, আমাদের এই গণঅভ্যুত্থানে যত শিশু ও নারী, শিক্ষার্থী নিহত হয়েছে পৃথিবীর কোনো বিপ্লবে এত মানুষ মরেনি। অথচ অনেক আওয়ামী লীগ মনে করেনা গণহত্যা স্বীকার করে না। হাসিনা গুলি করে হত্যা করে ক্ষমা তো দূরের কথা শোকই প্রকাশ করেনি।

কবি ও মিডিয়া ব্যক্তিত্ব সায়ন্থ সাখাওয়াৎ বলেন, ফ্যাসিবাদের পতনের মাধ্যমে দেশে সাময়িক সময়ের জন্য যে নিঃশ্বাস ফেলার সুযোগ তৈরি হয়েছে তা যেন ফ্যাসিস্টের কোনো স্থাপনের মাধ্যমে আবার রোহিত না হয় সে ব্যাপারে ছাত্র-জনতা রাজনীতিবিদসহ কবি লেখক সাংবাদিক ও পেশাজীবীদেরও সতর্ক থাকতে হবে।

পতিত ফ্যাসিবাদ ও গণহত্যাকারী যারা পালিয়ে যায় তাদের আর রাজনীতি করার অধিকার থাকে না। দেশের মানুষ তাদের গ্রহণ করে না। কিন্তু অন্তর্বর্তীকালীন সরকারের ভুল পদক্ষেপ ও ফ্যাসিবাদবিরোধী রাজনৈতিক শক্তির মধ্যে সহযোগিতা করতে পারে।

এই অন্তর্বর্তীকালীন সরকার ও রাজনৈতিক শক্তি যাতে ভুল করতে না পারে সেজন্য প্রেসার গ্রুপ হিসেবে ছাত্র-জনতার সঙ্গে কবি সাহিত্যিক বুদ্ধিজীবীদেরও সবসময় সোচ্চার থাকতে হবে।

অবরুদ্ধ সময়ের কবিতার সম্পাদক এহসান হাবীবসহ অন্য বক্তারা অবিলম্বে শিল্প সাহিত্য অঙ্গণের ফ্যাসিবাদের দোসরদের গ্রেপ্তারের দাবি জানান।  এহসান হাবীব বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ফ্যাসিবাদের দোসরদের পুনর্বাসন করা হয়েছে। তিনি অবিলম্বে শিল্পকলা একাডেমির নব নিযুক্ত পরিচালক ও মহাপরিচালকের  নিয়োগ বাতিলের দাবি করেন।

এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকার আজিজ, কামরুজ্জামান কামু, মালেকুল হক, আবু বকর ‍সিদ্দিক রোমেল, মোস্তফা তারেক, পলিয়ার ওয়াহিদ, রোমেনা আফরোজ, মুহিবুর রহিম, শাদমান শাহিদ, মুহাম্মদ মোস্তাকিম বিল্লাহ, সুফি সুফিয়ান, জব্বার আল নাঈম, সানাউল্লাহ সাগর, বায়েজিদ বোস্তামী, শাহেরীন আরাফাত, রাশেদ শাহরিয়ার, শফিক সাঁই, আহমেদ ইসহাক, মিলু হাসান, ওয়াহিদ রোকন, নকিব মুকশি, সালেহীন শিপ্রা, রইস মুকুল, তাজ ইসলাম, রহমান মাজিদ, তারিক ফিজার, লাবীব ওয়াহিদ, রাসেল মিয়া, আকিব শিকদার, দিপু রহমান, সাজ্জাদ হোসেন, তানজিদ আহমেদ, রুবেল মিয়া, সজিব আকন্দ, ফেরদৌসুল মনীরা লাবনী, আরাফাত রিকলে, এসএম রায়হান, তৌহিদুজ্জামানসহ অনেকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম