Logo
Logo
×

সারাদেশ

কমপ্লিট শাটডাউনে যাওয়ার হুঁশিয়ারি নার্সদের

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ১০:৫৮ পিএম

কমপ্লিট শাটডাউনে যাওয়ার হুঁশিয়ারি নার্সদের

নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদ থেকে বিসিএস কর্মকর্তাদের অপসারণ চেয়ে ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করেছে নার্সিং মিডওয়াইফারি সংস্কার পরিষদ নামের একটি সংগঠন।

মঙ্গলবার সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় হাসপাতালের জরুরি সেবা ছাড়া সব বিভাগের নার্সরা কর্মসূচিতে যোগ দেন। দাবি আদায়ের লক্ষ্যে বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৫ ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে বলে নার্সদের সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে।

দাবি আদায় না হলে আগামীতে কমপ্লিট শাটডাউনে যাওয়ার হুঁশিয়ারিও দেন তারা।

আন্দোলনকারীরা বলেন, ২০১৬ সালের আগপর্যন্ত নার্সদের প্রতিনিধিত্ব করেছেন নার্সরা। কিন্তু ২০১৬ সালের দিকে নার্সদের তদারকির জন্য প্রশাসন ক্যাডারদের দায়িত্ব দেওয়া হয়। তারা নার্সদের অনেক বিষয়ে না জানার কারণে আমাদের ওপর নানারকম অন্যায় নিয়ম চালু করেছেন। এতে করে সেবা করার মনমানসিকতা নিয়ে এ পেশায় যোগদান করা অনেকে নিরুৎসাহিত হয়ে পড়ছেন। আমাদের দাবি, নার্স ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালকসহ নার্সিং কাউন্সিলের বিভিন্ন পদে থাকা বিসিএস ক্যাডারদের অপসারণ করতে হবে। পাশাপাশি ওই সব পদে নার্সদের মধ্য থেকে নিয়োগ দিতে হবে। দাবি না মানা পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

সূত্র জানায়, চমেক হাসপাতালে ১ হাজার ৫৭ জন নার্স কর্মরত রয়েছেন। দাবি আদায়ের লক্ষ্যে গত দুই সপ্তাহ ধরে তারা বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। মঙ্গলবার এক দফা দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করা হলেও বুধবার তা ৫ ঘণ্টা পালন করা ঘোষণা দেওয়া হয়েছে। তবে কর্মবিরতির সময় হাসপাতালের জরুরি বিভাগ, ইমারজেন্সি ওটি, আইসিইউ, সিসিইউ, ডায়ালাইসিস, পিআইসিইউ লেবার ওয়ার্ডসহ ইউনিটগুলো কর্মবিরতির আওতামুক্ত ছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম