Logo
Logo
×

সারাদেশ

শিশু রাইফার মৃত্যু, ৬ বছর পর ৪ চিকিৎসকের বিরুদ্ধে চার্জ গঠন

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৬ পিএম

শিশু রাইফার মৃত্যু, ৬ বছর পর ৪ চিকিৎসকের বিরুদ্ধে চার্জ গঠন

চট্টগ্রামে সাংবাদিককন্যা রাইফার মৃত্যুর ঘটনায় করা মামলায় ছয় বছর পর চার চিকিৎসকের বিরুদ্ধে চার্জ গঠন করার আদেশ দিয়েছেন আদালত। সোমবার চট্টগ্রামের প্রথম মহানগর দায়রা জজ মোহাম্মদ কামাল হোসেন শিকদার এ মামলায় চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

যে চারজনের বিরুদ্ধে চার্জ গঠন হয়েছে তারা হলেন- ডা. বিধান রায় চৌধুরী, দেবাশীষ সেনগুপ্ত ও শুভ্র দেব এবং ম্যাক্স হাসপাতালের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খান। এর আগে আসামিদের বিরুদ্ধে চিকিৎসা অবহেলায় শিশু রাইফার মৃত্যু হয় বলে অভিযোগপত্র জমা দেয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

মামলাটির বাদী সাংবাদিক রুবেল খানের আইনজীবী ইকবাল হোসেন বলেন, দণ্ডবিধির ৩০৪ (এ) ধারায় অবহেলাজনিত মৃত্যু এবং ১০৯ ধারায় অবহেলার প্ররোচনার অভিযোগ গঠন করা হয়েছে চার আসামির বিরুদ্ধে। অভিযোগ গঠন হওয়ায় মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হবে।

সূত্র জানায়, ২০১৮ সালের ২৮ জুন গলাব্যথা নিয়ে নগরীর বেসরকারি ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়া শিশু রাইফা পরদিন চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। দুই বছর চার মাস বয়সি রাইফার মৃত্যুর পর ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে গাফিলতি, অবহেলা ও ভুল চিকিৎসার অভিযোগে গড়ে ওঠে আন্দোলন। সাংবাদিকদের বিক্ষোভের মুখে পুলিশ ওই হাসপাতালে কর্তব্যরত এক চিকিৎসক ও এক নার্সকে ধরে থানায় নিয়ে যায়।

পরে বিএমএর চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল থানায় গিয়ে তাদের ছাড়িয়ে আনেন। এরপর চট্টগ্রামের চিকিৎসক ও সাংবাদিকরা মুখোমুখি অবস্থানে যায়। দুপক্ষ পালটাপালটি কর্মসূচি পালন করেন। এর মধ্যে র‌্যাব ম্যাক্স হাসপাতালে অভিযান চালিয়ে জরিমানা করলে চট্টগ্রামের বেসরকারি হাসপাতালগুলোতে একদিন সেবা বন্ধ রাখেন মালিকরা। ফলে ভুগতে হয় রোগীদের।

চলতি বছরের ১২ মে চট্টগ্রামের চতুর্থ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সালাউদ্দিনের আদালত তদন্তকারী কর্মকর্তার দেওয়া অভিযোগপত্রটি আমলে নেন। এর আগে গত ২৫ মার্চ চট্টগ্রাম নগর পুলিশের প্রসিকিউশন শাখায় এ অভিযোগপত্র জমা দেন মামলাটির তদন্তকারী সংস্থা পিবিআইয়ের চট্টগ্রাম মেট্রো অঞ্চলের পরিদর্শক আবু জাফর মো. ওমর ফারুক।

সাংবাদিক রুবেল খান বলেন, ছয় বছর পর মামলায় অভিযোগ গঠন হলো। দেরিতে হলেও আইনি প্রক্রিয়া সঠিকভাবে এগোচ্ছে বলে মনে করি। আমি সুবিচার পাব বলে আশা করি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম