Logo
Logo
×

সারাদেশ

পদ্মার ইলিশ এখন বিলুপ্ত!

Icon

রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৮ পিএম

পদ্মার  ইলিশ এখন বিলুপ্ত!

এক সময় ইলিশ মাছের দারুন ছড়াছড়ি ছিল রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়ার পদ্মায়। কিন্তু এখন সেখানে ইলিশের আকাল পড়েছে। ১৯৮৮ সালের পর থেকে রাজবাড়ীর গোয়ালন্দের পদ্মা নদীতে ইলিশ সম্পদ বাড়াতে কোন উদ্দোগ নেয়নি সরকার। বর্তমান অর্ন্তবর্তীকালীন সরকারের উপদেষ্টাদের নির্দেশে সেটি বাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলে দাবি মৎস্য কর্মকর্তার।

বর্তমানে দৌলতদিয়ার পদ্মা নদীতে ১ কেজির ইলিশ পাওয়া গেলেও সেই ইলিশের দাম-কেজিপ্রতি ২ হাজার থেকে ২ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ৬০০ টাকা থেকে ১ হাজার ৮০০ টাকায়।

গোয়ালন্দের দৌলতদিয়ার পদ্মা নদী এলাকার মাছ ব্যবসায়ী ও জেলেরা জানান, আগে পদ্মা নদীতে আগে ৩০ থেকে ৪০ কেজি মাছ পাওয়া গেলেও এখন সেই পদ্মা নদীতে চর পড়ায় ১০ কেজির মতো  ইলিশ মাছ পাওয়া যাচ্ছে।

দৌলতদিয়ার ৫ নম্বর ফেরি ঘাটের মাছ ব্যবসায়ী চান্দু মোল্লা জানান, এক সময় জেলেরা পদ্মা নদী থেকে নৌকা বোঝাই করে অনেক ইলিশ মাছ আড়ৎসহ আমাদের কাছে নিয়ে আসতেন। কিন্তু এখন সেই তুলনায় ইলিশ মাছ তেমন পাওয়া যাচ্ছেনা। সেই কারণে আমাদের ব্যবসা-বাণিজ্যও কমে গেছে।

এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব জানান-পদ্মা নদীতে ইলিশ সম্পদ অভিযানের সময় জেলেদের মাছ শিকার করা থেকে বিরত থাকতে হবে। তাহলে আমরা ইলিশ মাছ বেশি পাবো। এছাড়াও পদ্মা নদীতে ইলিশ মাছ কেন কম পাওয়া যাচ্ছে সেটা খুঁজে বের করতে ইতিমধ্যে  অর্ন্তবর্তীকালীন সরকারের উপদেষ্টারা আমাদের নির্দেশনা দিয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম