Logo
Logo
×

সারাদেশ

লক্ষ্মীপুরের পাঁচ উপজেলায় খাল পরিচ্ছন্নতা অভিযান শুরু

Icon

রায়পুর (লক্ষ্মীপুর)

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১০:১০ এএম

লক্ষ্মীপুরের পাঁচ উপজেলায় খাল পরিচ্ছন্নতা অভিযান শুরু

অতিবৃষ্টিজনিত বন্যা প্রতিরোধ, জলাবদ্ধতা নিরসন ও বন্যার স্থায়িত্ব হ্রাসের পাশাপাশি পরিবেশ সংরক্ষণ ও জীববৈচিত্র্য রক্ষায় রায়পুরসহ পাঁচটি উপজেলার বিভিন্ন খালে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু করা হয়।

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে সদরে মাদাম ব্রিজ এলাকায় রহমত খালি খাল পরিষ্কার মাধ্যমে অভিযান উদ্বোধন করেন জেলা প্রশাসক রাজীব কুমার সরকার।

রায়পুর পৌরসভা অংশের ডাকাতিয়া নদী ও তার সংযোগ খাল, সদর পৌরসভাস্থ রহমতখালি খাল, রামগঞ্জ পৌরসভা এবং রামগতি পৌরসভাস্থ বিভিন্ন খালসমূহের পানিপ্রবাহের প্রতিবন্ধকতা নিরসনকল্পে এমন পরিচ্ছন্নতা অভিযান শুরু করে জেলা প্রশাসন।

সদর পৌরসভার ১৩টি স্থান ছাড়াও একযোগে রামগতি, রায়পুর ও রামগঞ্জ পৌরসভাতেও খাল পরিষ্কার অভিযান সন্ধ্যা পর্যন্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. আকতার হোসেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও পৌরসভার প্রশাসক মোহাম্মদ রফিকুল হক, সেনাবাহিনীর মেজর জিয়া উদ্দিন, সদর ইউএনও আরিফুর রহমান, রায়পুর পৌরসভার প্রশাসক (অতিরিক্ত জেলা প্রশাসক) পদ্মাসন সিংহ, ইউএনও ইমরান খাঁন ও এসিল্যান্ড শাহেদ আরমানসহ প্রমুখ।

জেলা প্রশাসক রাজীব কুমার সরকার বলেন, যতই প্রতিকূলতা থাকুক সবার সমন্বয়ে লক্ষ্মীপুরে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে পারবো। বন্যা পরিস্থিতি, বন্যার দীর্ঘ সূত্রিতা কিংবা জলাবদ্ধতার প্রধান কারণ হচ্ছে পানির অবাধ প্রবাহ না থাকা। যা এখানে ছিল না। বিভিন্নভাবে প্রতিকূলতা সৃষ্টি করা হয়েছে। প্রাকৃতিক প্রতিকূলতা, মানবসৃষ্ট প্রতিকূলতা। অসৎ উদ্দেশ্য নিয়ে অনেকেই প্রতিকূলতা সৃষ্টি করে। 

‘আজকে হয়তো জলাশয় পরিষ্কার করছি। ঐক্যবদ্ধভাবে অঙ্গিকার করছি- লক্ষ্মীপুরকে জঞ্জাল মুক্ত করার জন্য যা প্রয়োজন সবাই মিলে একসঙ্গে করা হবে।’

একই উদ্যেগে ডাকাতিয়া নদীর রায়পুর পৌরসভার বিশেষ অংশ পরিষ্কার করা হবে। এ পৌরসভার ৪নং ওয়ার্ডের মহিলা কলেজের সামনে থেকে ৫০০ মিটার পর্যন্ত নদীর কচুরিপানা ও আবর্জনা পরিষ্কারসহ পোস্ট অফিস ব্রিজ থেকে গাজীনগর ব্রিজ পর্যন্ত ১.৫ কি মি পর্যন্ত নদীর কচুরিপানা ও আবর্জনা পরিষ্কার করা হয়েছে।

রামগঞ্জ পৌরসভার বীরেন্দ্র খাল যার দৈর্ঘ্য প্রায় ১৮ কিলোমিটার, ২ কিলোমিটার দৈর্ঘ্যের একটি অংশ পরিষ্কার করা হবে। এতে বর্তমানে পানি চলাচলে ১৮-২০ টি প্রতিবন্ধকতা রয়েছে। এসব পয়েন্টে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনাও করা হয়। রামগতি পৌরসভার সমবায় খালটিও পরিষ্কার করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম