Logo
Logo
×

সারাদেশ

ভারতে প্রবেশের অপেক্ষায় আখাউড়া স্থলবন্দরে ইলিশের ট্রাক

Icon

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৯ পিএম

ভারতে প্রবেশের অপেক্ষায় আখাউড়া স্থলবন্দরে ইলিশের ট্রাক

ভারতে প্রবেশের অপেক্ষায় আখাউড়া স্থলবন্দরে ইলিশের ট্রাক। ছবি : যুগান্তর

শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে বাংলাদেশ থেকে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় যাওয়ার জন্য আখাউড়া স্থলবন্দরে অপেক্ষায় ট্রাক ভর্তি ৩ হাজার কেজি ইলিশ মাছ।

বৃহস্পতিবার বেলা পৌনে ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর ট্রাক ভর্তি এ মাছ দেখা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে সারা দেশের ৪৯টি মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ রপ্তানি করার অনুমোদন দিয়েছে সরকার। আগামী ১৩ অক্টোবরের আগেই ইলিশ রপ্তানি শেষ করতে হবে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ভারতের বাজারে প্রতি কেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ১০ মার্কিন ডলার; যা বাংলাদেশি ১ হাজার ১৮০ টাকা মূল্যে রপ্তানি হচ্ছে এসব মাছ।

কাস্টমস সূত্রে জানা যায়, বাংলাদেশি ইলিশ মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠান বিডিএস কর্পোরেশন এবং ভারতীয় আমদানিকারক প্রতিষ্ঠান হিমপেক্স ইন্টারন্যাশনাল এ বাণিজ্য করছে। এছাড়া আখাউড়া স্থলবন্দর থেকে ইলিশ ছাড়করণে সিঅ্যান্ডএফ এজেন্টের দায়িত্বে রয়েছে আদনান ট্রেড ইন্টারন্যাশনাল।

জানা যায়, কলকাতার ভারতীয় মাছ আমদানিকারকদের সংগঠন ফিশ ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন (এফআইএ) থেকে গত ৯ সেপ্টেম্বর পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে দুর্গাপূজা উপলক্ষ্যে বাংলাদেশ থেকে ইলিশ রফতানির অনুমোদনের বিষয়টি বিবেচনার অনুরোধ জানানো হয়। পরে বিশেষ বিবেচনায় সরকার ভারতে ২ হাজার ৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। এতে আখাউড়া স্থলবন্দর দিয়ে বৃহস্পতিবার থেকে রপ্তানির প্রথম চালানটি যাচ্ছে। 

এ বিষয়ে আখাউড়া স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্র্যাফিক) মাহমুদুল হাসান জানান, বন্দরে ইলিশ মাছ ভর্তি একটি ট্রাক ভারতে প্রবেশের অপেক্ষায় রয়েছে। ইলিশ মাছ রপ্তানিতে বন্দর মাশুল পাবে। কাগজ পত্রের কাজ শেষে যাতে দ্রুত ভারতে প্রবেশ করতে পারে সেজন্য সহযোগিতা করা হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম