Logo
Logo
×

সারাদেশ

গেট কিপারের বুদ্ধিমত্তায় রক্ষা পেল আন্ত:নগর ট্রেন

Icon

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৪ পিএম

গেট কিপারের বুদ্ধিমত্তায় রক্ষা পেল আন্ত:নগর ট্রেন

জয়পুরহাটে গেট কিপারের বুদ্ধিমত্তায় বড় ধরনের অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার কবল থেকে রক্ষা পেয়েছে একটি যাত্রীবাহী আন্ত:নগর ট্রেন।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে জয়পুরহাট জেলা শহরের প্রায় ৩ কিলোমিটার পূর্বে জয়পুরহাট-হিলি সড়কের পুরানাপৈল রেলক্রসিংয়ে (রেলগেটে) থেমে যাওয়া একটি কচুরলতি বোঝাই ট্রাক পঞ্চগড় থেকে ছেড়ে আসা আন্ত:নগর দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে, ওই ট্রাকটির সামনের অংশ দুমড়েমুচড়ে গেছে।

ওই সময় ওই রেলক্রসিংয়ের রেলগেটের দায়িত্ব থাকা গেটকিপারের তাৎক্ষণিক বুদ্ধিমত্তায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়ে যায় আন্তঃনগর ট্রেনটি। মারাত্মক দুর্ঘটনার আশঙ্কায় কচুরলতিবোঝাই ট্রাকটি থেকে দ্রুত চালক ও হেলপার নেমে যাওয়ায় এ ঘটনায় কেউ হতাহত হয়নি। শুধু ট্রাকটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানান, জেলার পাঁচবিবি উপজেলা থেকে কচুরলতিবোঝাই একটি ট্রাক জয়পুরহাটের দিকে আসার পথে জয়পুরহাট সদর উপজেলার পুরানাপৈল রেলক্রসিংয় (রেলগেট) ক্রস করার সময় ইঞ্জিন বিকল হয়ে লাইনের উপর আটকে যায়। স্থানীয়রা দেখতে পেয়ে ট্রাকটি দ্রুত সরানোর চেষ্টা করেও ব্যর্থ হন। 

এ সময় পঞ্চগড় থেকে ঢাকাগামী আন্ত:নগর দ্রুতযান ট্রেন আসতে দেখে রেলগেটের দায়িত্বে থাকা গেটকিপার এমরান মন্ডল তাৎক্ষণিক দ্রুত লাল পতাকা নিয়ে রেলক্রসিং থেকে প্রায় ২০০ গজ দূরে গিয়ে দাঁড়িয়ে ট্রেনটিকে সিগন্যাল (সংকেত) দেয়। ট্রেনের চালক বিপদ বুঝতে পেরে ট্রেনটির গতি কমান। ফলে ওই স্থানে এসে ট্রেনটি আস্তে করে ট্রাকটিতে ধাক্কা দিয়ে যথারীতি তার নিকটবর্তী গন্তব্য জয়পুরহাট রেলস্টেশনের দিকে চলে যায়। ধাক্কায় ট্রাকটির সামনের অংশ দুমড়ে মুচড়ে গেলেও এর চালক ও হেলপার আগেই নেমে যাওয়ায় হতাহতের ঘটনা ঘটেনি, বড় ধরনের দুর্ঘটনা ঘটেনি।

এ ব্যাপারে জয়পুরহাট রেলওয়ে স্টেশনের স্টেশনমাস্টার রেজাউল করিম জানান, পুরানাপৈল রেলক্রসিং পার হওয়ার সময় কচুরলতিবোঝাই ট্রাকটির হঠাৎ ইঞ্জিন বিকল হয়ে সেখানে আটকে যায়। গেটকিপার বুদ্ধি খাটিয়ে লাল পতাকা প্রদর্শন করায় ট্রাকটিকে আস্তে ধাক্কা মেরে ট্রেনটি বেরিয়ে সক্ষম হয়, ফলে দুর্ঘটনা হাত থেকে বেঁচে যায় ট্রাক ও ট্রেনের সাধারণ যাত্রীরা। এতে ট্রাকের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হলেও ট্রেনের কোনো ক্ষতি হয়নি। হতাহতের ঘটনাও ঘটেনি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম