Logo
Logo
×

সারাদেশ

পদ্মায় আকস্মিক পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩১ পিএম

পদ্মায় আকস্মিক পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

রাজশাহীতে পদ্মায় আকস্মিকভাবে পানিপ্রবাহ বেড়ে গেছে। উজানের ঢলে গত তিন দিনে পানি বৃদ্ধি পেয়ে বিস্তীর্ণ নদী অববাহিকতার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ইতোমধ্যে পদ্মার চরাঞ্চলের মানুষ মাসকালাই ছিটিয়েছিলেন জেগে ওঠা পলিবাহিত জমিতে। সেগুলো তলিয়ে গেছে।

পদ্মার প্রবেশমুখ চাঁপাইনবাবগঞ্জের পাঁকা পয়েন্টেও পানি বিপৎসীমার কাছাকাছি অবস্থান করছে বলে জানা গেছে। অসময়ে পদ্মায় আকস্মিক এই পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চলের উঠতি ফসল ক্ষতির মুখে পড়েছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহীর নিকট পদ্মার বিপৎসীমা ১৮ মিটার। অন্যদিকে পদ্মার প্রবেশমুখ চাঁপাইনবাবগঞ্জের পাঁকা পয়েন্টে পদ্মার বিপৎসীমা ২২ দশমিক গুণ ৫ মিটার। গত ২১ সেপ্টেম্বর রাজশাহীর বড়কুঠি পয়েন্টে পদ্মায় পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ২৩ মিটার। রোববার সন্ধ্যা ৬টায় এই উচ্চতা বেড়ে হয়েছে ১৬ দশমিক ৫৯ মিটার। রাজশাহীতে রোববার সন্ধ্যা পর্যন্ত পদ্মা বিপৎসীমার এক মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকায় পদ্মার প্রবেশমুখ পয়েন্টে ২১ সেপ্টেম্বর পদ্মায় পানি উচ্চতা ছিল ২০ দশমিক ৬৫ মিটার। ২২ সেপ্টেম্বর রোববার সন্ধ্যায় পদ্মার পানি ২১ দশমিক শূন্য ২ মিটার উচ্চতায় প্রবাহিত হচ্ছিল। পাঁকা পয়েন্টে পদ্মা এখনো বিপৎসীমার ১ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এছাড়া পদ্মার ভাটিতে ভেড়ামারা রাজবাড়ী ও ফরিদপুর পয়েন্টেও পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে বলে পাউবোর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

রাজশাহী পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী মো. সারোয়ার জাহান জানান, ফারাক্কার উজানে জলস্ফীতি ঘটায় ভাটিতে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও ভেড়ামারা পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি অব্যাহত আছে। তবে এই বৃদ্ধি সাময়িক। চলতি বছরে পদ্মায় আর বন্যা হওয়ার সম্ভাবনা নেই। আগামী কয়েক দিনের মধ্যেই পদ্মার সব পয়েন্টে পানি কমে যাবে।

এদিকে পদ্মার তীরবর্তী চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর চরাঞ্চলের মানুষেরা জানান, সেপ্টেম্বরের শুরুতে পদ্মার পানি উল্লেখযোগ্য মাত্রায় কমেছিল। ফলে নদীর পলিবাহিত জমিতে তারা মাসকালাইসহ বিভিন্ন ফসলের বীজ বপন করেছিলেন। আকস্মিক পানি বৃদ্ধি পাওয়া সেগুলো তলিয়ে গেছে। এই মৌসুমে মাসকালাইয়ের আবাদ মার খাবে বলে জানান তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম