Logo
Logo
×

সারাদেশ

ফেনী নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধের নির্দেশ রিজওয়ানা হাসানের

Icon

সোনাগাজী (ফেনী) প্রতিনিধি

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৩ পিএম

ফেনী নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধের নির্দেশ রিজওয়ানা হাসানের

ফেনীর সোনাগাজী উপজেলার ওপর দিয়ে প্রবাহিত ছোট ও বড় ফেনী নদী থেকে বালু উত্তোলন বন্ধ ও অবৈধভাবে বালু জব্দ করে লাল পতাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

রোববার দুপুরে ফেনীর সোনাগাজী উপজেলার ছোট ফেনী নদীর মুহুরী রেগুলেটর পরিদর্শনকালে ফেনীর জেলা প্রশাসককে এ নির্দেশ দেন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

তিনি বলেন, ছোট ফেনী ও বড় ফেনী নদীতে অবৈধভাবে বালু উত্তোলন পুরোপুরি বন্ধ করতে হবে। বৈধ যে দুটি বালু মহাল রয়েছে তার কারণে নদী ভাঙন অথবা মুহুরী রেগুলেইটের ক্ষতি হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে হবে। বালু উত্তোলনের কারণে যদি নদী ভাঙন হয় তাহলে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণেরও হুঁশিয়ারি দেন তিনি।

এ সময় তিনি আরও বলেন, নদীর পানি প্রবাহের গতিপথ পরিবর্তন করে অনেকে অবৈধভাবে মাছের ঘের তৈরি করেছে। নদী দখল করে মাছের ঘের করার কোনো সুযোগ নেই। দ্রুত অবৈধ মাছের ঘেরগুলো অপসারণ করে নদী উদ্ধারে জেলা প্রশাসককে নির্দেশ দেন তিনি।

মুহুরী রেগুলেটর পরিদর্শন শেষে বন্যার কারণে রেগুলেটরের কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কিনা বিশেষজ্ঞ টিমের মাধ্যমে তা তদন্ত করে দ্রুত প্রতিবেদন দেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দেন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

পরিদর্শনকালে তার সঙ্গে ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার ও পুলিশ সুপার মোহাম্মদ হাবিবুর রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম