Logo
Logo
×

সারাদেশ

মজুরি বৃদ্ধির দাবিতে আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ

Icon

যুগান্তর প্রতিবেদন, সাভার

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ১০:২১ পিএম

মজুরি বৃদ্ধির দাবিতে আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভ

সম্প্রতি শ্রমিকদের টানা আন্দোলনের রেশ কাটতে না কাটতেই আবারো আশুলিয়ার শিল্পাঞ্চলে মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ করেছেন কয়েকটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। রোববার টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জিরাবো এলাকা পর্যন্ত উভয় পাশের বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করে বিক্ষোভ শুরু করেন।

এ সময় তারা পোশাক শ্রমিকদের ন্যুনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবি জানান। 

শিল্প পুলিশ সূত্রে জানা যায়, শনিবার পর্যন্ত শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক ছিল। হঠাৎ রোববার সকালে আশুলিয়ার বেশ কয়েকটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা তাদের ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে এ বিক্ষোভ শুরু করে। এতে নিট এশিয়া, ডেকো, এনভয়, ভিনটেজ, নাসা, সেতারাসহ বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা অংশ নেন। এ সময় আশপাশের আরও কয়েকটি কারখানার শ্রমিকরা কারখানার ভিতরে কর্মবিরতি পালন করেন। এমন উদ্ভূত পরিস্থিতিতে কারখানা কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করে। পরে তারা কারখানা থেকে বের হয়ে সড়ক অবরোধের চেষ্টা করলে যৌথবাহিনী শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়। 

বাংলাদেশ গার্মেন্টস ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের আইন বিষয়ক সম্পাদক খাইরুল মামুন মিন্টু বলেন, শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবিতে রোববার সকালে ভিনটেজ, ভার্চুয়াল, ইউফোরিয়াসহ বেশ কিছু কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করে বিক্ষোভ করেন। এ ঘটনায় কিছু কারখানার কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করেছে। 

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, শিল্পাঞ্চল আশুলিয়ার বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করার চেষ্টা করেন। পরে যৌথবাহিনীর সদস্যরা শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়। এছাড়া অনির্দিষ্টকালের জন্য ১৫টি এবং সাধারণ ছুটি ঘোষণা করা হয় ৪টি পোশাক কারখানায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম