Logo
Logo
×

সারাদেশ

সাজেকে আটকা পড়েছেন পর্যটক, রাঙামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার

Icon

রাঙামাটি প্রতিনিধি

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৯ পিএম

সাজেকে আটকা পড়েছেন পর্যটক, রাঙামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার

পরিস্থিতি নিয়ন্ত্রণের দিকে চলে আসায় রাঙামাটি শহরে জারি করা ১৪৪ ধারা প্রত্যাহার করে নিয়েছে জেলা প্রশাসন। রোববার বেলা ১১টায় জেলা প্রশাসকের এক গণবিজ্ঞপ্তিতে এ আদেশ জারি করা হয়। অন্যদিকে বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকে তিন পার্বত্য জেলায় ৭২ ঘণ্টার সড়ক ও নৌ অবরোধে রাঙামাটির বাঘাইছড়ির সাজেক পর্যটন এলাকায় ঘুরতে যাওয়া সহস্রাধিক পর্যটক আটকা পড়েছেন বলে জানা গেছে। 

শুক্রবার রাঙামাটি শহরে পাহাড়ি শিক্ষার্থীদের বের করা একটি বিক্ষোভ মিছিল কেন্দ্র করে পাহাড়ি-বাঙালি সহিংসতায় জড়িয়ে পড়লে পরিস্থিতি ভয়াবহ আকারে ধারণ করে। এতে পরিস্থিতি নিয়ন্ত্রণে শহরে ১৪৪ ধারা জারি করে জেলা প্রশাসন। ঘটনার পরদিন শনিবার উভয় সম্প্রদায়ের মধ্যে শান্তি-সম্প্রীতি পুনঃপ্রতিষ্ঠাসহ পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফেরাতে সরকারের চার উপদেষ্টা রাঙামাটি পরিদর্শন করেন। 

এতে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করলে রোববার বেলা ১১টার পর থেকে ১৪৪ ধারা প্রত্যাহার করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান। 

এ ছাড়া এদিন বিকাল ৩টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে বিশিষ্টজন, প্রশাসনিক ও আইনশৃঙ্খলা কর্মকর্তাদের নিয়ে সম্প্রীতি সভা ডাকা হয়েছে বলে জানান তিনি। 

এদিকে রাঙামাটি শহরে ১৪৪ ধারা প্রত্যাহার করা হলেও রাস্তাঘাটে লোকজনের চলাচল সীমিত রয়েছে। বেশিরভাগ দোকানপাট বন্ধ। ঘটনার তৃতীয় দিন পেরিয়ে গেলেও শহরসহ জেলায় জনমনে এখনো আতঙ্ক রয়ে গেছে। 

রোববার সকালে শহরের বনরূপা এলাকায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. শওকত ওসমান, জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান, পুলিশ সুপার এসএম ফরহাদ হোসেনসহ প্রশাসনিক, সামরিক ও বেসামরিক পদস্থ কর্মকর্তারা। এ সময় তারা ক্ষতিগ্রস্ত লোকজনসহ স্থানীয়দের সঙ্গে কথা বলেন তারা। 

অন্যদিকে রাঙামাটি ও খাগড়াছড়ির সহিংস ঘটনার প্রতিবাদে শনিবার সকাল থেকে তিন পার্বত্য জেলায় ৭২ ঘণ্টার সড়ক ও নৌ অবরোধ কর্মসূচি দিয়েছে বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতা। এতে সমর্থন দিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। ফলে রাঙামামাটি-নানিয়ারচর-মহালছড়ি-খাগড়াছড়ি-বাঘাইছড়ি সড়কে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। 

এ ছাড়া যানবাহন ভাঙচুর ও পুড়িয়ে দেওয়ার প্রতিবাদে জানমালের নিরাপত্তা নিশ্চিত না করা পর্যন্ত রাঙামাটিতে অনির্দিষ্টকালের জন্য যানবাহন চলাচল বন্ধ রেখেছে বাস, ট্রাক, অটোরিকশা মালিক ও শ্রমিক সংগঠনগুলো। এসব কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় রাঙামাটির সাজেক পর্যটন এলাকায় সহস্রাধিক পর্যটক আটকা রয়েছেন বলে নিশ্চিত করেছেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম