Logo
Logo
×

সারাদেশ

এবার পর্যাপ্ত ইলিশ নিয়ে ফিরবেন কুয়াকাটার জেলেরা

Icon

যুগান্তর প্রতিবেদন, কুয়াকাটা (পটুয়াখালী)

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৫ পিএম

এবার পর্যাপ্ত ইলিশ নিয়ে ফিরবেন কুয়াকাটার জেলেরা

ছবি: যুগান্তর

নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় কুয়াকাটার সহস্রাধিক মাছধরা ট্রলার উপকূল ছেড়েছে৷ সোম ও মঙ্গলবার দুদিনে আলীপুর-মহিপুর মৎস্য বন্দর ঘাট থেকে এসব মাছধরা ট্রলার বঙ্গোপসাগরে ইলিশ শিকারে যায়। 

গত শনিবার (৭ সেপ্টেম্বর) থেকে সোমবার (১৬ সেপ্টেম্বর) পর্যন্ত টানা ১০ দিন মৌসুমীবায়ু ও নিম্নচাপের প্রভাবে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল ছিল। ফলে মাছধরা ট্রলারগুলো ঘাটে বেঁধে রেখে দশ হাজারের বেশি জেলে অলস সময় কাটায়। 

সোমবার শেষ বিকাল থেকে মঙ্গলবার দুপুরের মধ্যে উপকূলের সহস্রাধিক মাছধরা ট্রলার নিয়ে এসব জেলেরা পুনরায় গভীর সমুদ্রে বেরিয়েছে। জেলেদের আশা সমুদ্র থেকে কাঙ্ক্ষিত ইলিশ নিয়েই এবার ঘাটে ফিরবেন। 

চলতি বছর জেলেরা সরকারের আরোপিত ৬৫ দিনের মাছ শিকারের নিষেধাজ্ঞা ও কয়েক দফায় বৈরী আবহাওয়ার কারণে আশানুরূপ ইলিশ শিকার করতে পারেনি বলে দাবি তাদের। সম্প্রতি মৌসুমীবায়ু ও লঘুচাপের প্রভাবে আবহাওয়া নিম্নচাপে রূপ নিলে তাদের নৌযান নিয়ে তীরে ফিরতে বাধ্য হয়। তবে ভরা মৌসুমে কাঙ্ক্ষিত ইলিশের দেখা না পাওয়ায় হতাশায় দিন কাটে জেলেদের। 

এদিকে গত দু'দিনে সাগরে বেরিয়েপড়া জেলেরা পর্যাপ্ত ইলিশ নিয়ে আগামী তিন চার দিনের মধ্যে ঘাটে ফিরবেন বলে আশা তাদের। 

সাগরে যাওয়ার সময় আলীপুরের এফবি ভাই ভাই মাছধরা ট্রলারের জেলে রফিকুল জানান, বৈরী আবহাওয়ার পর সাধারণত সাগরে ইলিশ ধরা পড়ে। তার আশা, ৩-৪ দিনের মধ্যেই পর্যাপ্ত ইলিশ নিয়ে ঘাটে ফিরবেন। তবে মাছ কম থাকলে ট্রলারগুলোর অন্তত ৮ থেকে ১০ দিন সমুদ্রে অবস্থান করতে হবে বলেও জানান তিনি।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, ‘বৈরী আবহাওয়ার কারণে জেলেরা প্রায় এক সপ্তাহ পর সমুদ্রে গিয়েছে। আশা করছি এবার তাঁরা কাঙ্ক্ষিত ইলিশ শিকার করেই ঘাটে ফিরবেন।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম