Logo
Logo
×

সারাদেশ

চাঁদপুরে চাহিদার তুলনায় ইলিশের সরবরাহ কম, দাম চড়া

Icon

চাঁদপুর প্রতিনিধি

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩২ পিএম

চাঁদপুরে চাহিদার তুলনায় ইলিশের সরবরাহ কম, দাম চড়া

চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্রে ইলিশের সরবরাহ বিগত কয়েক বছরের তুলনায় এবার রেকর্ড পরিমাণ কমেছে। ক্রেতাদের চাহিদা থাকলেও তা পূরণ করতে পারছেন না ব্যবসায়ীরা। যার ফলে ইলিশের দাম এখানে আকাশচুম্বী।  এক কেজি ওজনের ইলিশের দাম ১ হাজার ৭০০টাকা।

সোমবার দুপুরে চাঁদপুর মাছঘাটে গিয়ে দেখা গেছে, ক্রেতাদের ভিড়। আড়তগুলোতে দাম বেশি হলেও কিনছেন অনেকে। দেশের বিভিন্ন জেলায় পাঠানোর জন্য বক্স করা হচ্ছে ইলিশসহ অন্যান্য মাছ। 

নোয়াখালীর হাতিয়া থেকে আসা ইলিশ ট্রাক থেকে নামিয়ে স্তুপ করা হচ্ছে। অবাক বিষয হচ্ছে বিগত বছরে ট্রলারযোগে ইলিশ আসলেও গত দুই সপ্তাহে ট্রলারযোগে মাছ আসেনি বলে জানান মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি রোটারিয়ান আবদুল বারি জমাদার মানিক।

জেলে মুছা পাটওয়ারী ও সোলায়মান বলেন, ঋণ করে কেনা জাল এবং নৌকা মেরামত করে নেমেছি নদীতে। নদীতে ইলিশ কম। তবে দাম ভালো পাচ্ছি। আর একমাস পরে মা ইলিশ রক্ষায় আসবে নিষেধাজ্ঞা। তাই আমাদের চিন্তা এখন কীভাবে ঋণ পরিশোধ করব।

চাঁদপুর শহরের বাসিন্দা ইসমাইল খান বলেন, আমার স্বজনদের জন্য ঢাকায় পাঠাতে ৬৮ কেজি ইলিশ কিনেছি।  প্রতিকেজি ইলিশ এখনো ১ হাজার ৬শ’ থেকে ১ হাজার ৭শ’ টাকা। আরও বেশি ইলিশ ক্রয় করার ইচ্ছা থাকলেও বেশি দামের কারণে কিনতে পারিনি।

ভাই ভাই মৎস্য আড়তের দেলোয়ার হোসেন ব্যাপারী বলেন, স্থানীয় ইলিশের আমদানি সামান্য বেড়েছে। তবে  দাম কমেনি।  ইলিশের পাশাপাশি পোয়া, চিংড়ি  পাঙাশ ও দেশীয় চাষের মাছও ঘাটে বিক্রি হচ্ছে। ব্যাপক।

মেসার্স মিজানুর রহমান কালু ভুঁইয়া আড়তের ম্যানেজার ওমর ফারুক বলেন, গত বছর এই সময় দেড় থেকে দুই হাজার মণ ইলিশ আমদানি হয়েছে। এবার কমেছে।  প্রতিদিন গড়ে ৩০০ থেকে ৫০০মণ ইলিশ বিক্রি হচ্ছে।  ছোট সাইজের ইলিশ প্রতিমণ ৩০-৩৫ হাজার টাকা। ৭০০ থেকে ৮০০ গ্রাম ইলিশ প্রতিকেজি ১১শ’ থেকে ১২শ’ টাকা। ১ কেজি ওজনের ইলিশ প্রতিকেজি ১৬০০ থেকে ১৭০০টাকা। আর ১ কেজির বেশি ওজনের ইলিশ প্রতিকেজি ২০০০ থেকে ২১০০টাকা। তবে দক্ষিণাঞ্চলের হাতিয়া থেকে আসা ইলিশ প্রতিকেজি ১০০ থেকে ২০০টাকা কম।

চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক হাজী শবে বরাত সরকার বলেন, মাছঘাট এলাকায় পর্যটন কেন্দ্র। বিভিন্ন স্থান থেকে লোকজন ঘুরতে আসেন। আবার ইলিশ মাছও ক্রয় করেন। ক্রেতাদের চাহিদার আলোকে সরবরাহ কম। যে কারণে দামও কিছুটা বেশী। এখন প্রতিদিন ৫শ’ থেকে ৭শ’ মণ ইলিশ বিক্রি হচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম