Logo
Logo
×

সারাদেশ

হাছান মাহমুদের ভাইয়ের দখল থেকে বনবিভাগের অবৈধ জায়গা উদ্ধার

Icon

রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি     

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৪, ১০:৪০ পিএম

হাছান মাহমুদের ভাইয়ের দখল থেকে বনবিভাগের অবৈধ জায়গা উদ্ধার

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের ছোট ভাই এরশাদ মাহমুদের কাছে অবৈধ দখলে থাকা বনবিভাগের মালিকানাধীন ৫৫ একর জায়গা উদ্ধার করা হয়েছে। এসব জায়গায় রেস্টুরেন্ট ছাড়াও গড়ে তোলা হয়েছিল গোয়াল ঘর ও পুকুর। 

উপজেলার পদুয়া ইউনিয়নের সুখবিলাস গ্রামে দীর্ঘ ১৬ বছর দখলে থাকা জায়গাগুলো সোমবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৬ ঘণ্টাব্যাপী অভিযান চালিয়ে উদ্ধার করেন বনবিভাগের লোকজন।  

বনবিভাগের খুরুশিয়া রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল ইসলাম জানান, খুরুশিয়া রেঞ্জের আওতাধীন সুখবিলাস গ্রামের পাহাড়ি এলাকার ৫৫ একর বনভূমি অবৈধভাবে দখলে নিয়ে সেখানে ৬টি গোয়ালঘরসহ পাহাড়ে তিনটি পুকুর খনন করে মাছ চাষ করে আসছিলেন এরশাদ মাহমুদ। 

এছাড়া বান্দরবান সড়কের পাশে দশমাইল এলাকায় বনবিভাগের মালিকানাধীন আরও ৫ একর জায়গা দখলে নিয়ে সেখানে রেস্টুরেন্টসহ পুকুর খনন করে পার্ক বানানো হয়েছিল। 

দীর্ঘদিন প্রভাব বিস্তার করে দখলে রাখা ৫৫ একর বনবিভাগের মালিকানাধীন এসব জায়গা চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনের সার্বিক দিকনির্দেশনায় এবং সহকারী বন সংরক্ষক মারুফ হোসেনের নেতৃত্বে উচ্ছেদ করা হয়েছে। খুরুশিয়া রেঞ্জ, রাঙ্গুনিয়া রেঞ্জ ও শহর রেঞ্জ চট্টগ্রামের কর্মীরা উচ্ছেদ কাজে অংশ নেন।

তিনি বলেন, ৬ ঘণ্টাব্যাপী উচ্ছেদকালে ৬টি গোয়ালঘর ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় এবং খননকৃত তিনটি পুকুরের পাড় কেটে পানি বের করে দিয়ে জায়গাটি খালি করা হয়। এছাড়া বান্দরবান সড়কের পাশে তিনটি টিনের ঘর, চারটি গোলঘর উচ্ছেদ করা হয় এবং পুকুরের পানি পাড় কেটে বের করে দেওয়া হয়। উচ্ছেদ করা এসব জায়গায় বনায়ন করা হবে। 

এছাড়া তার দখলে থাকা বনবিভাগের মালিকানাধীন অন্যান্য জায়গাও পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে বলে জানিয়েছেন তিনি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম