Logo
Logo
×

সারাদেশ

গণতান্ত্রিক-অসাম্প্রদায়িক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণের দাবিতে মানববন্ধন

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৮:৩৩ পিএম

গণতান্ত্রিক-অসাম্প্রদায়িক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণের দাবিতে মানববন্ধন

রাষ্ট্র সংস্কারের মধ্য দিয়ে একটি গণতান্ত্রিক-অসাম্প্রদায়িক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণের দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার বেলা ১১টায় নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচির আয়োজন করে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জেলা ও মহানগর কমিটি।

‘সচেতন, সংগঠিত ও সোচ্চার জনগোষ্ঠীই গণতন্ত্রের রক্ষাকবচ’ শ্লোগানে আয়োজিত এ মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘ ১৫ বছরের কর্তৃত্ববাদী আওয়ামী লীগ শাসনের অবসান ঘটেছে বৈষম্যবিরোধী কোটা সংস্কার ছাত্র আন্দোলনের মাধ্যমে সৃষ্ট গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। শিক্ষার্থীরা এই আন্দোলনের মধ্য দিয়ে শুধু একটি সরকারের পরিবর্তন চায়নি, চেয়েছে রাষ্ট্র সংস্কার এবং রাজনৈতিক সংস্কৃতির আমূল পরিবর্তন। বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার সংস্কারের মধ্য দিয়ে এখন একটি গণতান্ত্রিক-অসাম্প্রদায়িক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণে পদক্ষেপ গ্রহণ করা দরকার।

মানববন্ধন থেকে আন্দোলনে নিহতদের তালিকা তৈরি করে তাদের পরিবারকে সহায়তা দেওয়া, আহতদের সুচিকিৎসাসহ পুনর্বাসনের ব্যবস্থা, সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলায় জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা, সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা, রাজনীতিতে ধর্মের ব্যবহার ও সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ করা, অসাম্প্রদায়িক বৈশিষ্ট্যের সংবিধান, সংবিধান সংশোধনের লক্ষ্যে রাজনৈতিক ঐকমত্য গড়ে তোলাসহ আরও বিভিন্ন দাবি তুলে ধরা হয়।

মানববন্ধনে বক্তব্য দেন সুজনের জেলা সভাপতি আহমেদ সফিউদ্দিন, সাধারণ সম্পাদক মাহমুদুল আলম মাসুদ, মহানগরের সাধারণ সম্পাদক হেদায়েতুল ইসলাম, সহ-সভাপতি ড. এসএম রবিউল করিম ও মিজানুর রহমান এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের রাজশাহী জেলার সমন্বয়ক মাহমুদ জামান কাদেরী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম