Logo
Logo
×

সারাদেশ

ভাঙন আতঙ্কে বাঁধে আশ্রয় নিয়েছেন মানুষ

Icon

শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) ও রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি 

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৪, ১০:৪১ এএম

ভাঙন আতঙ্কে বাঁধে আশ্রয় নিয়েছেন মানুষ

টানা ভারি বৃষ্টি ও ভারতের ত্রিপুরা থেকে আসা পাহাড়ি ঢলে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে খোয়াই নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে চরম ঝুঁকিতে আছে শহর প্রতিরক্ষা বাঁধ। ভাঙন আতঙ্কে বুধবার রাত থেকেই নদীর বাঁধে আশ্রয় নিয়েছে শতাধিক পরিবার। রাত জেগে স্থানীয়রা মাটিভর্তি বস্তা দিয়ে বাঁধ মেরামত করেন। এদিকে লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগরের ভুলুয়া নদীসংলগ্ন বেড়িবাঁধ কেটে দেওয়ার আশঙ্কায় শত শত মানুষ রাত জেগে পাহারা দিয়েছেন। 

বুধবার রাতে প্রায় তিন কিলোমিটার বেড়িবাঁধ এলাকা স্থানীয় লোকজন লাঠিসোঁটা নিয়ে পাহারা দেন। জানা যায়, বৃহস্পতিবার বিকাল ৪টায় খোয়াই নদের শায়েস্তাগঞ্জ পয়েন্টে পানি ১৬৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। 

বুধবার রাতের মতো বৃহস্পতিবার সেনাবাহিনীর তত্ত্বাবধানে নদীর বাঁধ স্থানীয়রা মেরামত করেন।

বৃহস্পতিবার সরেজমিন দেখা যায়, শায়েস্তাগঞ্জের আলাপুর ও কলিমনগর এলাকায় অনেক পরিবার নদীর বাঁধে আশ্রয় নিয়েছে। তাবু ও ত্রিপল টানিয়ে শিশু ও নারীদের নিয়ে অবস্থান করছেন। তারা জানান, ভাঙন আতঙ্কে নদীর বাঁধেই রাত কাটিয়েছেন তারা। কমলনগরের চর কাদিরা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান হারুন বলেন, বেড়িবাঁধ কেটে দেওয়ার আশঙ্কা নেই। গুজব যাতে ছড়িয়ে পড়তে না পারে, সবাইকে সতর্ক থাকতে হবে।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাস বলেন, আশা করছি অপ্রত্যাশিত কিছু ঘটবে না। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রশাসনের পক্ষ উদ্যোগ নেওয়া হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম