Logo
Logo
×

সারাদেশ

কমছে সন্দ্বীপ গুপ্তছড়া-কুমিরা নৌ-রুটের স্পিডবোট ভাড়া

Icon

সন্দ্বীপ সংবাদদাতা (চট্টগ্রাম)

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ০৯:১৬ পিএম

কমছে সন্দ্বীপ গুপ্তছড়া-কুমিরা নৌ-রুটের স্পিডবোট ভাড়া

অবশেষে বহুল আলোচিত সন্দ্বীপ কুমিরা-গুপ্তছড়া নৌ রুটের যাত্রীপ্রতি স্পিডবোট ভাড়া ১৮০ টাকা হচ্ছে। গত এক যুগ ধরে একটি মাফিয়া সিন্ডিকেট এই রুটের স্পিডবোট ভাড়া নিতেন ৩৮০ টাকা। এ নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিল সন্দ্বীপের সাধারণ মানুষ। কিন্তু ঘাটের ইজারাদার আনোয়ার হোসেন ও তার সিন্ডিকেট বাহিনী এক টাকাও ভাড়া কমাননি। উল্টো নানাভাবে সাধারণ যাত্রীদের হয়রানি করে আসছিল। বিশেষ করে রাতের বেলায় অসুস্থ যাত্রী দেখলে কখনো কখনো বোট প্রতি ১ লাখ কখনো ২লাখ টাকাও হাতিয়ে নিতেন। এর বিরুদ্ধে কোনো প্রতিবাদ করার সাহস পেতেন না সাধারণ যাত্রীরা। কারণ সন্দ্বীপের ক্ষমতাচ্যুত এমপি মাহফুজুর রহমান মিতা এবং উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন ছিলেন এই ঘাটের ইজারাদার। এমপি ইজারার সঙ্গে সরাসরি সম্পৃক্ত না থাকলেও তিনি মোট আয়ের অর্ধেক ভাগ পেতেন বলে অভিযোগ আছে। 

অবশেষে গত ৫ আগষ্ট ছাত্র জনতার আন্দোলনে এই দুই রক্তচোষা পালিয়ে যান। এরপর বৈষম্যবিরোধী যাত্রী আন্দোলনের ব্যানারে দ্রুত ফেরি সার্ভিস চালু, নৌরুট উন্মুক্ত করে দেওয়া, নৌযানের ভাড়া কমানোসহ ৭ আগস্ট থেকে বিভিন্ন কর্মসূচি পালন শুরু করেন। তারই প্রেক্ষিতে বাংলাদেশ নৌ পরিবহন মন্ত্রনালয়ের অধীনে বিআইডব্লিউটিএ সম্প্রতি কুমিরা নৌ রুটে যাত্রীবাহী নৌযানে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধকরণ, বিধি বাস্তবতার আলোকে ভাড়া নির্ধারণ এবং ফেরি সার্ভিস চালুর জন্য সাইট নির্ধারণে আট সদস্যের একটি সমন্বয় টিম গঠন করে। এই টিম বৃহস্পতিবার সকাল ১০ টায় চট্টগ্রাম কুমিরা ফেরিঘাটে সর্বস্তরের সন্দ্বীপবাসী ও স্থানীয় স্টেক হোল্ডারদের সঙ্গে মতবিনিময় করেন। 

যাত্রীদের দাবির প্রেক্ষিতে আপাতত সন্দ্বীপ-চট্টগ্রাম নৌরুটে স্পিডবোটের ভাড়া ২৫০ টাকা, সার্ভিস ও মালের বোটে যাত্রী ভাড়া ১২০ টাকা, স্টিমারের ভাড়া ১২০ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া সন্দ্বীপ ঘাটগুলোকে বিআইডব্লিউটিএর অধিনে উন্মুক্ত ঘোষণা করা হয়। এখন থেকে যে কেউ যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বৈধ নৌযান দিয়ে এই রুটে যাত্রী পারাপার করতে পারবেন বলে কমিটির সদস্যরা জানান। তারা আরও বলেন, এই রুটের স্পিডবোট ভাড়া প্রতি কিলোমিটার ১০ টাকা হারে নির্ধারণ করে তারা কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা জমা দিবেন। বর্তমানে কুমিরা-গুপ্তছড়া নৌ-রুটের দূরত্ব ১৭ কিলোমিটার। সে হিসেবে ১০ টাকা সার্ভিস চার্জসহ এই রুটের ভাড়া ১৮০ নির্ধারণ করার জন্য তারা প্রস্তাবনা জমা দিবেন। এটি পাশ হলে এই রুটের স্পিডবোট ভাড়া হবে ১৮০ টাকা।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএর (এস্টেট ও আইন) অতিরিক্ত পরিচালক একেএম আরিফ উদ্দীন, নৌপরিবহণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ছন্দা পাল, বিআইডব্লিউটি’র যুগ্ম পরিচালক মুহাম্মদ মোবারক হোসেন ও সবুর খান, বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের নির্বাহী প্রকৌশলী রেজাউল রশিদ খন্দকার, বিআইডব্লিউটি’র হাইড্রোগাফি বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ শরফুদ্দিন, বিআইডব্লিউটিএ (বন্দর ও পরিবহণ) চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মো. কামরুজ্জামান, উপ-পরিচালক নয়নশীল এবং বিআইডব্লিউটিসির মহাব্যবস্থাপক (বাণিজ্য-চট্টগ্রাম) গোপাল চন্দ্র মজুমদার। 

সন্দ্বীপের মানুষের দুর্ভোগের পাশাপাশি সুনির্দিষ্ট দাবিগুলো তুলে ধরেন নিরাপদ নৌপথ বাস্তবায়ন আন্দোলনের সদস্য সচিব আমিনুর রসুল বাবুল, সিনিয়র সাংবাদিক সালেহ নোমান, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, মনিরুল হুদা বাবন, নুরুল মোস্তফা খোকন, সাংবাদিক ওমর ফয়সাল, অধ্যক্ষ মোক্তাদের আজাদ খান, প্রফেসর শোয়ায়েব উদ্দিন হায়দার, লায়ন আমজাদ হোসেন, ফোরকান উদ্দিন রিজবি, মো: আবু তাহের, আজমত আলী বাহাদুর, খাদেমুল ইসলাম, শেখ রুবেল, মিলাদ আব্বাস, সানাউল্লাহ সন্দ্বীপি, ইকবাল মালেক, মাসুদুর রহমান। ছাত্রদের মধ্যে উপস্থিত ছিলেন নজরুল মাহমুদ, আশিক বিল্লাহ, মুজাহিদুল ইসলাম, অহিদুর রহমান সাকিব, আজমল অপূর্ব, নাজিম উদ্দিন সাগর, আকাইদ ইসলাম জিহাদ, মোহাম্মদ রাকিব উল্লাহ, মোহাম্মদ জাবের, মোহাম্মদ হামিদ প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম