Logo
Logo
×

সারাদেশ

হাবিপ্রবিতে দলীয় রাজনীতি নিষিদ্ধ 

Icon

দিনাজপুর প্রতিনিধি 

প্রকাশ: ১১ আগস্ট ২০২৪, ১০:১৬ পিএম

হাবিপ্রবিতে দলীয় রাজনীতি নিষিদ্ধ 

সাধারণ শিক্ষার্থীদের দাবির মুখে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) দলীয় রাজনীতি নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার দুপুর ২টায় হাবিপ্রবির রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। 

অফিস আদেশে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে সাধারণ শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ১১ আগস্ট থেকে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সব ধরনের দলীয় রাজনীতি নিষিদ্ধ করা হলো। 

আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী সর্বোচ্চ শাস্তি প্রদান করা হবে বলে অফিস আদেশে উল্লেখ করা হয়। এ বিষয়ে সবার সহযোগিতা কামনা করা হয়।
 
এর আগে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি বন্ধসহ ৯ দফা দাবি জানায় বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

রোববার হাবিপ্রবির রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমানের কাছে সাধারণ শিক্ষার্থীরা ৯ দফা দাবি উপস্থাপন করেন। দাবিগুলো হলো-বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকল প্রকার রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে, প্রশাসনিক কাঠামোর দায়িত্বে নিয়োজিত সকলকে অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে, সকল প্রকার রাজনৈতিক দলীয় প্রভাবমুক্ত প্রশাসন ব্যবস্থা নিশ্চিত করতে হবে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সকল সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রতিনিধির সঙ্গে সমন্বয় করতে হবে, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে বাধা প্রদানকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে, সদ্য পদত্যাগ করা ভিসির অধীনে সকল অবৈধ নিয়োগ বাতিল করতে হবে, মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে হবে এবং একাডেমিক কার্যক্রম শেষ হওয়া শিক্ষার্থীদের হলের সিট বাতিল করতে হবে, সাধারণ শিক্ষার্থীদের পরামর্শের ভিত্তিতে হলগুলোর নাম পরিবর্তন করতে হবে এবং যেসব শিক্ষার্থী ১৬ জুলাইয়ের পর দল পরিবর্তন করেছে তাদের হল থেকে বহিষ্কার করতে হবে।

এসব দাবি নিয়ে রোববার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভিআইপি কনফারেন্স রুমে রেজিস্ট্রারের সঙ্গে আলোচনায় বসেন সাধারণ শিক্ষার্থীরা। প্রায় ২ ঘন্টাব্যাপী আলোচনা শেষে রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমান হাবিপ্রবিতে রাজনীতি নিষিদ্ধ করে অফিস আদেশ দেন।

এ বিষয়ে রেজিস্ট্রার প্রফেসর ড. মো. সাইফুর রহমান সাংবাদিকদের বলেন, সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে সকল দলীয় রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে এখন যেহেতু ভাইস চ্যান্সেলর নেই সেহেতু অন্যান্য দাবিগুলো বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাঠামো ঠিক হলেই বিবেচনায় আনা হবে।

এদিকে রোববার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ছাত্রদলের অন্তত ১০০ নেতাকর্মীকে দেখা গেছে। তবে প্রধান ফটকে তালাবদ্ধ থাকায় নেতাকর্মীদের কেউ ভিতরে প্রবেশ করতে পারেনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম