Logo
Logo
×

সারাদেশ

মাইকিংয়ের পর ফেরত আসছে রাজশাহীতে লুট হওয়া জিনিসপত্র

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৪, ১১:০২ পিএম

মাইকিংয়ের পর ফেরত আসছে রাজশাহীতে লুট হওয়া জিনিসপত্র

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর সারা দেশের মতো রাজশাহীর বিভিন্ন সরকারি-বেসরকারি ভবন ও স্থাপনাতেও হামলা ভাঙচুর করা হয়। জ্বালিয়ে দেওয়া হয় বিভিন্ন ভবন। ওই সময় থেকে সরকারি ভবন ও বাসাবাড়ি থেকে যেসব মূল্যবান জিনিসপত্র লুটপাট করা হয়েছিল তার কিছু কিছু ফেরত আসা শুরু করেছে। লোকজন স্বপ্রণোদিত হয়ে এসব ফেরত দিচ্ছেন। তবে তা খুব সামান্যই।

লুট করা সরকারি মালামাল ফেরত দিতে শুক্রবার জুমার খুতবাতেও আহবান জানিয়েছেন নগরীর মসজিদের ইমামরা। এর বাইরে প্রতিদিনই নগরীর পাড়া-মহল্লায় মাইকিং করে মালামাল ফেরত দেওয়ার অনুরোধ জানানো হচ্ছে। তবে লুট হওয়া মালামাল উদ্ধারে শিগগিরই পাড়া-মহল্লায় সেনাবাহিনীর সমন্বয়ে অভিযান শুরু করবে জেলা প্রশাসন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, স্থানীয় তরুণ সমাজ, সংশ্লিষ্ট অফিস ও রেড ক্রিসেন্টের আহবানে সাড়া দিয়ে রাজশাহীর বিভিন্ন সরকারি স্থাপনা থেকে লুট হওয়া মালামাল ফিরিয়ে দিয়ে যাচ্ছেন অনেকে। নগর ভবন থেকে লুট হওয়ায় মালামাল বৃহস্পতিবার সকাল থেকে মানুষ মালামাল ফেরত দিতে শুরু করেছেন।

বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থী ও রেড ক্রিসেন্টের সদস্যরা এসব মালামাল লোকজনের কাছ থেকে বুঝে নিচ্ছেন। বিশেষ করে হাইটেক পার্ক ও সিটি করপোরেশনের মালামাল ফেরত আসছে। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি অফিস ও স্থাপনা থেকে লুট হওয়া মালামালও ফেরত দেওয়া হচ্ছে। ফিরিয়ে দেওয়া মালামালের মধ্যে কম্পিউটার সামগ্রী, অফিস আসবাবপত্র, ফ্যান, এসি, চেয়ার ও সোফা রয়েছে।

এর আগে সোমবার লুট হওয়া বিভিন্ন মালামালের কিছু অংশ বুধবার সন্ধ্যা থেকে ফেরত আসার খবর পাওয়া গেছে। এরমধ্যে রাজশাহী সিটি করপোরেশন, রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা থেকে লুট হওয়া মালামালের কিছু অংশ ফেরত আসার কথা জানা গেছে।

সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, ফেসবুকে আহবান জানানো হয় যেন লুট হওয়া মালামাল ফেরত দেওয়া হয়। কারণ, এটি নাগরিক সেবা দেওয়ার প্রতিষ্ঠান। সব কাজ থমকে গেছে। এরপর কিছু কম্পিউটার ও চেয়ার-টেবিল ফেরত এসেছে। স্বেচ্ছাসেবীরাও পাড়া-মহল্লায় গিয়ে জিনিসপত্র ফেরত দেওয়ার আহবান জানিয়ে মাইকিং করছেন। তখন তারা কিছু ফেরত পাচ্ছেন। এছাড়া সিটি করপোরেশনের ভ্যানেও কেউ কেউ কিছু মালামাল তুলে দিচ্ছেন। তবে এ পর্যন্ত ফেরত পাওয়া মালামাল লুটের তুলনায় সামান্য।

রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক সমন্বয়ক ফাহিম রাজ জানিয়েছেন, যা ঘটে গেছে তা খুবই অনাকাঙ্ক্ষিত এবং দুঃখজনক। তারা এগুলো কখনোই সমর্থন করেন না। তাই শুরু থেকেই এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য তাদের পক্ষ থেকে সবার প্রতি আহবান জানানো হচ্ছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রাজশাহীর সমন্বয়ক তাহাজ নূর আদি বলেন, এসব ঘটনার পর শুরু থেকেই মানুষকে রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট না করার জন্য সচেতন করা হয়েছে। কারণ এসব সম্পদ সবার। তাদের ডাকে সাড়া দিয়ে যারা মালামাল ফেরত দিচ্ছেন তাদের কাউকেই কোনো হয়রানির মধ্যে পড়তে হচ্ছে না। এছাড়া তাদের পরিচয়ই গোপন রাখা হচ্ছে বলেও জানান আদি।

শুক্রবার নগরীর মসজিদগুলোতে জুমার খুৎবায় বিষয়টি তুলে ধরেন ইমামরা। তারা বলেন, রাষ্ট্রীয় বিভিন্ন ভবন থেকে যেসব মালামাল লুট করেছেন তাতে তারা জনগণের সম্পদের ক্ষতি করেছেন। কারণ, এগুলো জনগণের টাকাতেই কেনা। ফেরত না দিতে জনগণের ওপর ভ্যাট-ট্যাক্সের বোঝা বাড়বে। তাছাড়া রাষ্ট্রীয় মালামাল আত্মসাৎ করা কাবিরা গুনাহের কাজ। তাই আল্লাহকে ভয় করে  সরকারকে সহযোগিতা করতে মুসল্লিদের প্রতি আহবান জানান তারা।

এ বিষয়ে রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, সেনাবাহিনীর তত্ত্বাবধানে থানাগুলোতে পুলিশ দ্রুত দায়িত্বে ফিরবে। তখন পুলিশ ও সেনাবাহিনী একযোগে পাড়া-মহল্লায় অভিযান চালাবে। প্রয়োজনে ম্যাজিস্ট্রেটও থাকবেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে মিটিং করে তাদের সহযোগিতা নেওয়া হবে। সকলের সমন্বয়ে টিম গঠন করেছে এ অভিযান চলবে। কাজেই যারা সরকারি মালামাল নিয়ে গেছেন তারা দ্রুত ফেরত দিয়ে দিতে পারেন। ফেরত দিলে নাম-ঠিকানাও গোপন রাখা হবে।
##


সাভারে চিকিৎসাধীন ৪ ছাত্রসহ আরও ৭ জনের মৃত্যু
জাভেদ মোস্তফা, যুগান্তর প্রতিবেদক (ঢাকা উত্তর)
শেখ হাসিনা সরকারের পদত্যাগের একদফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘লং মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে পুলিশের গুলিতে সাভারেই মৃত্যুর সংখ্যা ৫৫ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন অবস্থায় আন্দোলনরত চার শিক্ষার্থীসহ ৭ জন মারা গেছেন।

এনাম মেডিকেল কলেজ হাসপাতালের কর্মকর্তা মো. ইউসুফ এ সংখ্যাটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ১ আগস্ট থেকে ৫ আগস্ট পর্যন্ত গুলিতে আহত এসব ছাত্র-জনতা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তারা হচ্ছেন- সাভার ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের শিক্ষার্থী আতিকুর রহমান (১৯), মালয়েশিয়ার টিঙ্কু আব্দুল রহমান ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজির সফটওয়ার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রথম বর্ষের শিক্ষার্থী শ্রাবণ গাজী (১৭), ডেইরি ফার্ম স্কুলের ১০ম শ্রেণির শিক্ষার্থী আলিফ আহমেদ হৃদয় (১৮), দশম শ্রেণির ছাত্র হাসিবুর রহমান (১৬), আলিফ আহমেদ সিয়াম (১৬), বিএনপি নেতা মামুন খন্দকার বিপ্লব (৪৫) ও সাদিকুর রহমান (২৭)। থানা সচল না থাকায় স্বজনরা ময়নাতদন্ত ছাড়াই লাশ নিয়ে যান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম