Logo
Logo
×

সারাদেশ

শিক্ষার্থীদের রঙ তুলির আঁচড়ে বদলে গেছে শহরের শিক্ষাপ্রতিষ্ঠানের দেয়াল

Icon

মতিউর রহমান, মানিকগঞ্জ

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৪, ১০:৫১ পিএম

শিক্ষার্থীদের রঙ তুলির আঁচড়ে বদলে গেছে শহরের শিক্ষাপ্রতিষ্ঠানের দেয়াল

‘ভাঙো শিকল গড়ো দেশ, আমরাই আগামীর বাংলাদেশ’, ‘ফুল দেখে ভড় বাড়ছে রক্ত দেখে সাহস’ এমন নানান প্রতিবাদী উক্তি শোভা পাচ্ছে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ যে দেয়ালে।

যে ছিল বিভিন্ন পণ্যের বাহারি বিজ্ঞাপনের পসরা। তার পরিবর্তে আজ সেখানে বৈষম্য বিরোধী আন্দোলনের শিক্ষার্থীদের রঙ তুলির আঁচড়ে ফুটে তুলেছে কোটা আন্দোলনের শ্লোগানসহ দেশের বিভিন্ন চিত্র আর সমাজ সংস্কারমূলক উক্তি।

এদিকে শহরে পুলিশ না থাকায় ক্রান্তিকালের এই মুহূর্তে শিক্ষার্থীরা ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করছে। এতে করে চিরচেনা মানিকগঞ্জের শহীদ রফিক সড়কে নেই অটোবাইকের যত্রতত্র যাত্রী উঠানামা আর শহরে জ্যাম। খালপাড় এলাকায় নেই যানজট। গত কয়েকদিনে সড়কে ট্রাফিক পুলিশের অবর্তমানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যানজট নিরসনে কাজ করায় সর্ব মহলে ব্যাপক প্রশংসায় ভাসছে। ট্রাফিক আইন মেনে চলতে যানবাহন চালকদের অনুরোধ করছেন।

শুক্রবার সকাল ১০ থেকে দুপুর পর্যন্ত শহর এলাকার বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এ সময় কথা হয় বৈষম্যবিরোধী আন্দোলন লড়াইয়ে অংশ নেওয়া সরকারি দেবেন্দ্র কলেজের রসায়ন বিভাগের শিক্ষার্থী পিয়া জান্নাতের সঙ্গে। তিনি বলেন, কলেজের সামনের দেয়ালসহ কলেজের জায়গায় বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতা কর্মীদের পোস্টার, বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে সৌন্দর্য নষ্ট হচ্ছিল। এসব পোস্টার, ফেস্টুন অপসারণ করে সৌন্দর্য বাড়াতে দেয়াল লিখন চলছে।

খালপাড় এলাকায় সাব্বির মোস্তাকীম নামে এক শিক্ষার্থী জানান, খালপাড় সেতুটি সিমেন্ট বালু দিয়ে সংস্কার করে তাতে করা হয়েছে রং। রং করা শেষ হলে বিভিন্ন আলপনা, স্লোগান লেখা হয়েছে। সমাজ সংস্কারে এসব লিখন ভূমিকা রাখবে।

শহীদ রফিক সড়কের বিভিন্ন দেয়ালে রং তুলিতে দেয়াল লিখন করছেন বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। সৌরভ শিকদার নামের এক শিক্ষার্থী বলেন, শহীদ রফিক সড়কের কোর্টচত্বর এলাকা থেকে এ সড়কের বিভিন্ন জায়গায় পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে। সেই সঙ্গে দেয়ালগুলোতে বিভিন্ন চিত্র,উক্তি,ছবি আঁকা হচ্ছে।

আহসান নামের এক শিক্ষার্থী বলেন, শহরের বাসস্ট্যান্ড, খালপাড়, বেউথা রোড, শহীদ রফিক সড়কসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা যানজট নিরসনে ট্রাফিকের মতো কাজ করছেন। তাদের আনসার সদস্যরা সহযোগিতা করছেন। শিক্ষার্থীরা যানবাহন চালকদের  মানতে অনুরোধ করছেন।

আইনগুলো সুশাসনের জন্য শাসনের নাগরিক মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি ইন্তাজ উদ্দিন বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সদস্যরা মাঠে নেই। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীরা মানবিক সহায়তায় নেমেছে। এটি আমাদের জন্য খুবই আশা জাগানিয়া বিষয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম