Logo
Logo
×

সারাদেশ

কাশিমপুর কারাগার থেকে ২০৯ বন্দির পলায়ন, নিহত ৬

Icon

গাজীপুর প্রতিনিধি

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৪, ০৬:১০ পিএম

কাশিমপুর কারাগার থেকে ২০৯ বন্দির পলায়ন, নিহত ৬

গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে ২০৯ জন বন্দি পালিয়ে গেছেন। এ সময় নিরাপত্তাকর্মীদের গুলিতে ছয় বন্দি নিহত হয়েছেন। তাদের লাশ ময়নাতদন্তের জন্য গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে বিকাল পর্যন্ত কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- নরসিংদীর রায়পুরা থানার নলভাটা গ্রামের জাকির হোসেনের ছেলে মো. জিন্নাহ (২৯), মৌলভীবাজারের কমলগঞ্জ থানার রামেশ্বরপুর এলাকার মকবুল মিয়ার ছেলে ইমতিয়াজ পাভেল (২৭), নওগাঁর আব্দুস সালাম সরদারের ছেলে আসলাম হোসেন (২৭), রইজ উদ্দিননের ছেলে আফজাল হোসেন (৬৩), আব্দুর রাজ্জাক শেখের ছেলে স্বপন শেখ কালু (৪৫) ও মৃত রাম হরিজনের ছেলে রাধে শ্যাম হরিজন জমাদ্দার (৬৭)।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা গণমাধ্যমকে জানান, মঙ্গলবার বিকালে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের ভেতরে থাকা বন্দিরা বিদ্রোহ ও দেয়াল টপকে যাওয়ার চেষ্টা করে। এতে বাধা দিলে বন্দিরা কারারক্ষীদের ওপর চড়াও হয়। খবর পেয়ে সেনাবাহিনী কমান্ডো অভিযান চালিয়ে বিদ্রোহ দমন করেন। বন্দিদের মধ্যে ২০৯ জন দেয়াল টপকে পালিয়ে গেছে। এ সময় নিরাপত্তাকর্মীদের গুলিতে ছয়জনের মৃত্যু হয়েছে। রাত ৩টার দিকে নিহতদের লাশ ময়নাতদন্তের জন্য গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. মোস্তাক আহমেদ জানান, রাত ৩টা ৪০ মিনিটে কারাগার থেকে ছয়টি লাশ হাসপাতালে আনা হয়।

তিনি আরও জানান, পুলিশ না থাকায় লাশগুলো পড়ে থাকে। পরে পুলিশ কমিশনার কার্যালয় থেকে একজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এসে লাশের সুরতহাল করেন। লাশের ময়নাতদন্ত সম্পন্ন হলে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

কারাগারে বন্দি নিহতের খবর পেয়ে নিহতের স্বজনরা হাসপাতালে ভিড় করেন। এ সময় স্বজনরা কান্নায় ভেঙে পড়েন।

নিহত বন্দি ইমতিয়াজের ভাই সোহেল আহমেদ বলেন, আমার ভাই আড়াই বছর ধরে কারাগারে বন্দি ছিল। সকালে খবর পাই কারাগারে সে গুলিতে মারা গেছে।

এ ব্যাপারে গাজীপুরের জেলা প্রশাসক আবুল ফাতে মো. সফিকুল ইসলাম বিষয়টি শুনেছেন বলে জানান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম