Logo
Logo
×

সারাদেশ

বগুড়ায় গানে গানে ‘রিমেম্বারিং আওয়ার হিরোস’ কর্মসূচি পালন

Icon

বগুড়া ব্যুরো

প্রকাশ: ০১ আগস্ট ২০২৪, ১০:০২ পিএম

বগুড়ায় গানে গানে ‘রিমেম্বারিং আওয়ার হিরোস’ কর্মসূচি পালন

বগুড়ায় আন্দোলনরত শিক্ষার্থীরা গানে গানে ‘রিমেম্বারিং আওয়ার হিরোস’ কর্মসূচি পালন করেছেন। বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত শহরের নিশিন্দারা উপশহর এলাকায় বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের বর্তমান, সাবেক শিক্ষার্থী ও কিছু অভিভাবক এ কর্মসূচিতে অংশ নেন।

জানা গেছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘোষিত ‘রিমেম্বারিং আওয়ার হিরোস’ কর্মসূচিতে অংশ নিতে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড ও জাতীয় পতাকা হাতে বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের সামনে বসেন। তারা আন্দোলনে নিহতদের স্মরণে দেওয়াল লিখন ও বিদ্রোহী এবং জাতীয় সংগীত পরিবেশন করেন।

সমাবেশ চলাকালে বক্তারা গণগ্রেফতার ও মামলার প্রতিবাদ জানান। তারা অবিলম্বে গ্রেফতার ছাত্রদের মুক্তি ও তাদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি করেন। 

এছাড়া তারা হামলা ও হত্যার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে তাদের গ্রেফতার দাবি করেন। আন্দোলনকারীরা তাদের সঙ্গে প্রতিষ্ঠানের শিক্ষকদের দাঁড়ানোর আহ্বান জানান। কর্মসূচি চলাকালে পুলিশ সতর্ক অবস্থানে থাকে।

এদিকে বেলা ১টার দিকে বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজের সাবেক এবং বর্তমান কিছু শিক্ষার্থী প্রতিষ্ঠানের সামনে বিক্ষোভ শুরু করেন। তখন পুলিশ তাদের তাড়িয়ে দেন। 

এ সময় শিক্ষার্থী ও কয়েকজন অভিভাবক শহরের হাকির মোড়ের দিকে যেতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়। পরে তারা উপশহরে খেলার মাঠে অবস্থান নেন।

কর্মসূচিতে অংশ নেওয়া বগুড়া বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী সাদিয়া আফরিন বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনে আমাদের অনেক ভাই-বোন নিহত হয়েছেন। তাদের বীরগাথা আত্মত্যাগ স্মরণ করতেই আজ এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। আমরা সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা এখানে জড়ো হয়েছি। গানে গানে, দেয়াল লিখনের মাধ্যমে আমরা নিহতদের স্মরণ করছি। আমাদের এ আন্দোলনে শিক্ষকদেরও পাশে দাঁড়ানোর অনুরোধ করছি।’

উপশহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর জালাল উদ্দীন বলেন, শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি পালন করেছেন। তবে রাস্তায় যানজট সৃষ্টি হওয়ায় তাদের মূল সড়ক থেকে স্নিগ্ধা আবাসিক প্রকল্পের ভেতরের রাস্তায় যেতে বলা হয়েছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম