Logo
Logo
×

সারাদেশ

বেনাপোল বন্দরে ৫ দিনে রাজস্ব ঘাটতি ১৫০ কোটি টাকা

Icon

পোর্ট রিপোর্টার, বেনাপোল 

প্রকাশ: ২৮ জুলাই ২০২৪, ১০:১৪ পিএম

বেনাপোল বন্দরে ৫ দিনে রাজস্ব ঘাটতি ১৫০ কোটি টাকা

গত বৃহস্পতিবার থেকে ৫ দিন সীমিত পরিসরে ইন্টারনেট সেবা চালু হওয়ায় বেনাপোল বন্দরের সঙ্গে ভারতের আমদানি রপ্তানি বাণিজ্য ও বন্দর থেকে পণ্য খালাস কার্যক্রম শুরু হয়েছে। নির্বাহী আদেশে ছুটি ও ইন্টারনেট সেবা বন্ধ থাকায় বেনাপোল বন্দর দিয়ে আমদানি ও রপ্তানি বাণিজ্য বন্ধ ছিল।

এর আগে গত শনিবার থেকে ইন্টারনেট সেবা বন্ধ থাকায় দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে পড়ে। ফলে দুই পাশের বন্দরে প্রবেশেরে জন্য হাজার হাজার ট্রাক পণ্য নিয়ে আটকা পড়েছিল। বুধবার সকাল থেকে এসব ট্রাক ঢুকতে শুরু করেছে বন্দরে। এই কয়েক দিনে সরকারের রাজস্ব আয় কমেছে ১৫০ কোটি টাকা।

ভারত থেকে পণ্য নিয়ে আসা ট্রাকচালক শ্রী কমলেন্দু জানান, ইন্টারনেট চালু হওয়ায় বেনাপোল বন্দরে পণ্য নিয়ে প্রবেশ করতে পেরেছি। গত ৫ দিনে বেনাপোল বন্দরে প্রবেশেরে অপেক্ষায় কয়েক হাজার ট্রাক পেট্রাপোল বন্দরে দাঁড়িয়ে ছিল।

সিএন্ডএফ ব্যবসায়ীরা জানান, সীমিত পরিসরে ইন্টারনেট সচলে আটকে থাকা পণ্য বন্দর থেকে খালাস শুরু হয়েছে। তবে কাজে খুব ধীরগতি। ইন্টারনেট স্বাভাবিক না হলে বাণিজ্য পুরোদমে চালানোর সুযোগ নেই।

আমদানিকারক সোহেল রানা জানান, গত ৫ দিন ব্যবসায়ীরা বড় ধরনের অর্থনৈতিক ক্ষতির শিকার হয়েছেন। জরুরি কাঁচামাল সরবরাহ বন্ধ থাকায় শিল্প কলকারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে। বেকার হয়ে পড়েন শ্রমিকরা। অনেকের ধারণা এতে ক্ষতি ১০০ কোটি টাকার কাছাকাছি হতে পারে।

ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির পরিচালক মতিউর রহমান জানান, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৬০০ ট্রাক বিভিন্ন ধরণের পণ্য আমদানি ও ২০০ ট্রাক পণ্য ভারতে রপ্তানি হয়ে থাকে। আমদানি পণ্য থেকে দিনে সরকারের রাজস্ব আসে ৩০ কোটি টাকার মতো। গত ৫ দিন আমদানি বন্ধ থাকায় প্রায় ১৫০ কোটি টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে সরকার।

বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, ইন্টারনেট বন্ধ থাকায় সার্ভার বিকল ছিল ৫ দিন। এ সময়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছিল। এতে বন্দরের স্বাভাবিক বাণিজ্য স্থবির হয়ে পড়ে। ইন্টারনেট চালু হওয়ায় বাণিজ্যিক কার্যক্রম আবার স্বাভাবিক হতে শুরু করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম