Logo
Logo
×

সারাদেশ

জলবায়ু পরিবর্তন রোধে বৃক্ষরোপণ প্রয়োজন: প্রতিমন্ত্রী 

Icon

আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশ: ১৩ জুলাই ২০২৪, ০৬:০১ পিএম

জলবায়ু পরিবর্তন রোধে বৃক্ষরোপণ প্রয়োজন: প্রতিমন্ত্রী 

অর্থপ্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে হুমকির মুখে পৃথিবী।  বৃক্ষরোপণের গুরুত্ব অনুধাবন করেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ থেকে ৫২ বছর আগে ১৯৭২ সালে ১৬ জুলাই প্রথম বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেন এবং বৃক্ষরোপণের আহ্বান জানান৷ 

শনিবার দুপুর ১২টায় ‘সবুজে সাজাই দেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ব্র্যাকের পক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আমরা পৃথিবীতে থাকব না, তবে যে গাছগুলো আমরা রোপণ করব, সেগুলো যুগ যুগ ধরে থেকে যাবে। পৃথিবীকে অক্সিজেন দেবে। পরবর্তী প্রজন্মের কাজে লাগবে। জলবায়ু পরিবর্তনের হাত থেকে দেশকে রক্ষা করবে। তাই প্রধানমন্ত্রী সব সময় গাছের চারা রোপণ করার আহ্বান জানিয়েছেন। 

অনুষ্ঠানে ব্র্যাক জেলা সমন্বয়ক মো. ইনামুল হাসানের সঞ্চালনায় আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী মুজাম্মেল হক, ভাইস চেয়ারম্যান এম এ মান্নান মান্না, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট চুমকি চৌধুরী। ব্রাকের পক্ষ থেকে মাইক্রোফাইন্যান্স কর্মসূচির পরিচালক অরিঞ্জয় ধর, সহযোগী পরিচালক মো. বেলায়েত হোসেন ও ডেপুটি প্রোগ্রাম হেড মো. আলাউদ্দিন চৌধুরী।

অনুষ্ঠান শেষে ব্র্যাকের পক্ষ থেকে ‘সবুজে সাজাই দেশ’ এ কর্মসূচির আওতায় উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ১০ হাজার গাছের চারা বিতরণ করেন।  সমগ্র বাংলাদেশে পরিবেশ রক্ষায় ব্র্যাক কর্তৃক ১০ লাখ ফলজ, বনৌজ ও ঔষধি গাছ রোপণের লক্ষ্যমাত্রা নির্ধরাণ করা হয়েছে বলেও জানায় ব্র্যাক।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম