Logo
Logo
×

সারাদেশ

নালিতাবাড়ীতে খাবারের সন্ধানে বন্যহাতির তাণ্ডব

Icon

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি 

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১১:০৮ পিএম

নালিতাবাড়ীতে খাবারের সন্ধানে বন্যহাতির তাণ্ডব

নালিতাবাড়ী: খাবার না পেয়ে রান্না ঘর তছনছ করে দিল বন্য হাতি। ছবি: যুগান্তর

নালিতাবাড়ীতে খাবারের সন্ধানে বন্যহাতির পাল এবার হানা দিল ফল বাগানের রান্না ঘরে। বৃহস্পতিবার রাতে উপজেলার নয়াবিল ইউনিয়নের গারো পাহাড়ের কাটাবাড়ি এলাকায় বীর মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান মুকুলের ফল বাগানে এ ঘটনা ঘটে। 

স্থানীয়রা  জানায়, বৃহস্পতিবার রাতে ২৫/৩০টির একটি বন্যহাতির দল পাহাড় থেকে মুস্তাফিজুর রহমানের ফলের বাগানে রান্নাঘরে হানা দেয়। এ সময় রান্নাঘরে কোনো খাবার না পেয়ে হাতি দল ক্ষুব্ধ হয়ে রান্নাঘর, রান্নাঘরে রাখা ফ্রিজ, গ্যাসের চুলাসহ আসবাবপত্র তছনছ করে। বিনষ্ট করে ২৫টি নারকেল গাছসহ অন্যান্য গাছ। 
বাগান মালিক মুস্তাফিজুর রহমান জানান, পাহাড়ে মূলত হাতির খাদ্য সংকট রয়েছে। 

আগে হাতির দল খাদ্যের সন্ধানে ফসলের মাঠে নেমে আসত। ফসল শেষ হলে আম কাঁঠাল খেতো। বর্তমানে মাঠের ফসল এবং আম কাঁঠাল কোনোটাই নাই। তাই হয়তো হাতি দল এখন লোকালয়ের বাড়িঘরে খাদ্যের সন্ধান আসছে। 

বুধবার রাতেও এ হাতি দলটি নাকুগাঁও বসতবাড়িতে হানা দিয়ে ঘরের মজুত ধান খেয়ে এবং ছিটিয়ে নষ্ট করে। ভেঙে ফেলে ৫টি ঘর, নষ্ট করে বিশ শতক আমনের বীজতলা, গাছপালা, টিউবওয়েল। 

বনবিভাগের মধুটিলা রেঞ্জের কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এলাকাবাসীসহ এলিফেন্ট রেসপন্স টিমের সদস্যরা মিলে জানমালের ক্ষয়ক্ষতি রোধের চেষ্টা করে যাচ্ছি। তিনি ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে আবেদন করার পরামর্শ দিয়েছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম