Logo
Logo
×

সারাদেশ

মানবপাচার চক্রের মূলহোতা মিলন গ্রেফতার

Icon

কালকিনি-ডাসার (মাদারীপুর) প্রতিনিধি

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ০৮:১৫ পিএম

মানবপাচার চক্রের মূলহোতা মিলন গ্রেফতার

গ্রেফতার মিলন মাতুব্বর।ছবি: যুগান্তর

মাদারীপুরের ডাসারে মানবপাচার চক্রের মূলহোতা মিলন মাতুব্বরকে (৪০) গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার দুপুরে তাকে মাদারীপুর কারাগারে প্রেরণ করা হয়। এর আগে বুধবার রাতে তাকে গ্রেফতার করা হয়। 

মিলন মাতুব্বর রাজৈর উপজেলার বদরপাশা গ্রামের শাজা মাতুব্বরের ছেলে। এদিকে মিলনের আটকের খবর ছড়িয়ে পড়লে একাধিক ভুক্তভোগী তার বিচারের দাবিতে থানায় ছুটে আসেন। তারা মিলনের ফাঁসি দাবি করেন। 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার বালিগ্রাম এলাকার যুবক রাজিব সরদার, আরিফ ও হাবিবকে প্রথমে ইতালি নেওয়ার প্রলোভন দেখায় মিলন। এরপর তাদের লিবিয়া নিয়ে একটি বন্দিশিবিরে আটকে রেখে টাকার জন্য নির্যাতন চালায়। লিবিয়াতে বসে দফায় দফায় নির্যাতন চালিয়ে তিন পারিবারের কাছ থেকে মোট ৪৫ লাখ টাকা আদায় করে মিলন। 

পরবর্তীতে লিবিয়ায় অবস্থানরত আরেক সহযোগী মাফিয়ার কাছে তাদের বিক্রি করে দেয় মিলন। পরে তাকে দশ লাখ টাকা মুক্তিপণ দিয়ে দেশে ফিরে আসে রাজিব। দেশে এসে এ ঘটনায় রাজিব বাদী হয়ে গত মঙ্গলবার ডাসার থানায় মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে মিলন মাতুব্বর, স্ত্রী বিউটি বেগম (৩০) ও তার বোন মিনু বেগমকে আসামি করে একটি মামলা করে। পরে বুধবার রাতে তাকে তার নিজ এলাকা থেকে গ্রেফতার করে ডাসার থানা পুলিশ।

এ মামলায় প্রধান আসামি করা হয় মিলন মাতুব্বরকে। তবে মিলন মাতুব্বরের সহযোগী তার স্ত্রী ও বোনের ব্যাংক অ্যাকাউন্টে ভুক্তভোগীদের টাকা লেনদেনের একাধিক প্রমাণ মিলেছে বলে জানিয়েছে পুলিশ।  

নির্যাতনের শিকার আরিফ সরদার বলেন, আমাদের লিবিয়াতে অমানুষিক নির্যাতন করা হয়েছে। ফলে আমাদের শরীরে পচন ধরেছিল। ঠিকমতো খাবার দিত না। আমাদের জিম্মি করে তিন পরিবারের কাছ থেকে দফায় দফায় ৪৫ লাখ টাকা নিয়েছে মিলন। 

এছাড়া মিলন মাতুব্বর একাধিক যুবককে লিবিয়ায় বন্দি রেখে মুক্তিপণ আদায় করেছেন। তিনি মুক্তিপণ আদায় করে তার সহযোগীদের কাছে বিক্রি করে দিতেন। লিবিয়ায় মাফিয়াদের সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতেন মিলন। 

ডাসার থানায় ওসি এসএম শফিকুল ইসলাম জানান, মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে একটি মামলায় মিলন মাতুব্বরকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার আসামিকে কোর্টের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম