Logo
Logo
×

সারাদেশ

সেই গাছ এখন আর কথা বলছে না! 

Icon

গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ২২ জুন ২০২৪, ১০:৩৭ পিএম

সেই গাছ এখন আর কথা বলছে না! 

গোপালগঞ্জে মুকসুদপুরে গাছে কথা বলছে- এমন গুজবে বিভ্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। বিষয়টি দেখার জন্য কৌতূহল নিয়ে দূর-দুরান্ত থেকে ছুটে আসছেন তারা। গাছের সঙ্গে কান লাগিয়ে কথা শোনার চেষ্টা করছেন। কিন্তু গাছের কথা শুনতে না পেরে হতাশ হয়ে ফিরছেন তারা। 

মুকসুদপুর উপজেলার রাঘদী ইউনিয়নের গজিনা গ্রামের আলতাফ শেখের বাড়িতে এ ঘটনা ঘটেছে।

এ দিকে শনিবার বিকালে মুকসুদপুর থানার ওসি মুহাম্মদ আশরাফুল আলম ও মুকসুদপুরের রাঘদী ইউনিয়নের চেয়ারম্যানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে গাছটি কেটে ফেলা হয়।

‘আমাকে সর্বনাশ করেছে সোহাগ’

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ১৪ জুন ওই গ্রামের আলতাফ শেখের ছেলে সৌদি প্রবাসী সবুর শেখের ঘরের পাশে স্থানীয় কয়েকটি শিশু খেলা করছিল।

প্রতিবেশী জুয়েল মোল্লার ছেলে নীরব ওই সময় একটি লম্বু গাছে ধারাল কিছু দিয়ে আঘাত করে। এ সময় গাছটি ‘কথা’ বলে ওঠে। এ সময় ওই শিশুরা বাড়িতে গিয়ে সবাইকে বিষয়টি জানায়। এরপর বাড়ির লোকজন এসে গাছের গায়ে কান পেতে রাখলে ভেতর থেকে ‘আওয়াজ শুনতে পান’ বলে জানান।

শনিবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-বরিশাল মহাসড়কের টেকেরহাট থেকে প্রায় দুই কিলোমিটার পশ্চিমে গজিনা গ্রামের অবস্থান। গ্রামে ঢুকে ইটের সোলিংয়ের রাস্তা দিয়ে ১০-১২ মিনিট হাটের পর মিলল আলতাফ শেখের বাড়ি। তার (আলতাফ) ছেলে সৌদি প্রবাসী সবুর শেখের ঘরের পাশে ১০-১২টি লম্বু (স্থানীয় নাম) গাছ রয়েছে। সেখানে ২০-২৫ জন জড়ো হয়ে আছেন। এদের মধ্যে কেউ কেউ গাছের সঙ্গে কথা শোনার জন্য কান লাগিয়ে আছেন। কেউ আবার একাধিকবার কথা শোনার চেষ্টা করছেন। দূরে দাঁড়িয়ে দেখছেন কয়েকজন। স্থানীয় কেউ কেউ অতিউৎসাহিত হয়ে আগন্তুকদের কাহিনি বর্ণনা করছেন। 
তারা বলছেন, গাছ সবার সঙ্গে কথা বলবে না। অবশেষে গাছ আর কথা বলেনি।

মাদারীপুরের রাজৈর থেকে আসা আসলাম মাতুব্বর বলেন, সকালে গাছের শুনতে এসেছি। বাবর বার কান পেতে শোনার চেষ্টা করেছি। কিন্তু কোনো কথা শুনতে না পেরে হতাশ হয়েছি। মনে হচ্ছে বিষয়টি নিয়ে কোনো মহল অর্থনৈতিকভাবে লাভবান হতে এ ধরনের গুজব ছড়িয়েছে।  

গজিনা গ্রামের একাধিক মানুষের সঙ্গে কথা হলে তারা এটাকে নিছক গুজব হিসেবে উড়িয়ে দেন। 

এরমধ্যে গাছটিকে বেড়া দিয়ে ঘিরে দেয় ওই অতিউৎসাহী মহল। চাল, টাকা ও মুরগি নিয়ে আসেন অনেকে। পরে এগুলো গরিবদের মধ্যে বিলিয়ে দেওয়া হয়েছে বলে জানান তারা। পরে পুলিশ গিয়ে গাছের বেড়া ভেঙে দিয়েছে।

গোপালগঞ্জের বশেমুরবিপ্রবির উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সভাপতি ড. মো. রাশেদুজ্জামান বলেন, গাছের প্রাণ আছে, অনুভূতি আছে-এটা বৈজ্ঞানিকভাবে পরীক্ষিত। তবে গাছ কথা বলতে পারে না। এটা নিছক একটি গুজব। এ গুজবে মানুষ বিভ্রান্ত হতে পারে।

মুকসুদপুর থানার ওসি মোহাম্মদ আশরাফুল আলম বলেন, গাছে কথা বলে এমন গুজব ছড়িয়ে পড়ার পর ঘটনাস্থলে গিয়ে এমন কাউকে পেলাম না, যিনি নিজেন কানে গাছের কথা শুনেছেন। 

তিনি আরও  বলেন, একটি মহল গাছের চারপাশে বেড়া দিয়ে ঘিরে গুজব ছড়িয়ে ব্যবসা করতে চেয়েছিল। আমরা ওই বেড়া ভেঙে দিয়েছি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম